fbpx

ফোন খুঁজতে ৪১ লাখ লিটার পানির অপচয়!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতীয় একজন সরকারি কর্মকর্তার ফোন খোঁজার ঘটনায় হইচই পড়ে গেছে দেশটিতে। জলাধারে ডিভাইসটি হারিয়ে ফেললে প্রায় দুই-তৃতীয়াংশ পানি তোলা হয়। এ ঘটনায় তাকে বরখাস্ত করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

রাজেশ বিশ্বাস নামের ওই কর্মকর্তা গত ২১ মে সেলফি তোলার সময় ডিভাইসটি হারিয়ে ফেলেন। এরপর বাঁধ থেকে লাখ লাখ লিটার পানি পাম্প করতে তিন দিন লাগে।

একলাখ রুপি দামের স্যামসাং ফোনটির মালিক রাজেশ বিশ্বাস খাদ্য দপ্তরের কর্মকর্তা। ছত্রিশগড় রাজ্যের সেচ দপ্তরের দাবি, যে পরিমাণ পানি তোলা হয়েছে, তাতে অন্তত দেড় হাজার একর জমি চাষ করা যেত।

বিষয়টি রাজনৈতিক মহলেও আলোচনা তুলেছে। রাজ্যের বিরোধী বিজেপি দলের পক্ষে টুইটে বলা হয়, যখন মানুষ জ্বলন্ত গ্রীষ্মে পানির জন্য মানুষ ট্যাঙ্কারের ওপর নির্ভর করছে, তখন একজন কর্মকর্তা ৪১ লাখ লিটার পানি নিষ্কাশন করেছেন। যা দেড় হাজার একর জমির সেচের জন্য ব্যবহার করা যেত।

আলোচিত এই ঘটনার পর জেলার ডিএম প্রিয়াঙ্কা শুক্লা ক্ষমতার অপব্যবহারের অভিযোগে রাজেশকে বরখাস্ত করেছেন। তবে এই কর্মকর্তার দাবি, তার ফোনে খাদ্য দপ্তরের অনেক গুরুত্বপূর্ণ নথি ছিল। সেই কারণেই এতখানি মরিয়া হয়ে উঠেছিলেন তিনি।

রাজেশ জানান, রোববার ছুটির দিনে কোইলিবেড়া ব্লকে খেরকাট্টা বাঁধে বন্ধুদের নিয়ে ঘুরতে গিয়েছিলেন। সেলফি তোলার সময়ে তার ফোন ১৫ ফুট গভীর ওই জলাধারে পড়ে যায়। ফোন উদ্ধারে প্রথমে স্থানীয়দের কয়েক জনকে পানি নামালেও কাজ হয়নি। তাই বাঁধ সেঁচে ফেলার সিদ্ধান্ত নেন তিনি!

পরদিন সন্ধ্যা থেকে ৩০ হর্সপাওয়ারের দুটি পাম্প লাগিয়ে শুরু হয় পানি তোলার কাজ। অভিযোগ পেয়ে তিনদিন পর বৃহস্পতিবার ঘটনাস্থলে এসে পাম্প বন্ধ করায় সেচ দপ্তর। কিন্তু ততক্ষণে বাঁধের গভীরতা ১০ ফুট কমে গেছে। অবশিষ্ট ছিল মাত্র ৫ ফুট পানি।

Advertisement
Share.

Leave A Reply