fbpx

ফ্রিজের বিদ্যুৎ বিল কমানোর ৪ উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যস্ত জীবনে অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস ফ্রিজ। বিশেষ করে এই গরমে ফলমূল, শাক-সবজি, রান্না করা খাবার তরতাজা ও ভাল রাখতে ফ্রিজের বিকল্প নেই। এমন অনেক ফ্যামিলি আছে, যাদের ২৪ ঘন্টা ফ্রিজ চালু থাকে। আর সেইসাথে মাসের শেষে একটি বড় অঙ্কের বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়। ফ্রিজ ব্যবহারের ক্ষেত্রে কিছু উপায় মেনে চললে ২৪ ঘন্টা ফ্রিজ চালিয়েও বিদ্যুৎ বিল কম আসবে। বিবিএস বাংলার পাঠকদের জন্য রইলো এ বিষয়ে কিছু পরামর্শ।

ফ্রিজ খালি রাখবেন না

কখনও ফ্রিজ খালি রাখবেন না। অনেকেই ভাবেন ফ্রিজে বেশি জিনিসপত্র রাখলেই বুঝি বিল বেশি ওঠে। এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। ফ্রিজের ভেতরে জায়গা ফাঁকা থাকলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও তত কমে যাবে। তাই ফ্রিজ খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বেশি ওঠে।

ফ্রিজের তাপমাত্রা নির্ধারণ করুন প্রয়োজন বুঝে

আবহাওয়া এবং প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন। শীত আর গরমে ফ্রিজের তাপমাত্রা একই হবে না। গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠান্ডা হয়ে গেলে কিছুক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন।

ফ্রিজে গরম খাবার রাখবেন না

অনেকেই হালকা গরম খাবার ফ্রিজে ঢুকিয়ে রাখেন। ফ্রিজে খাবার ঢোকানোর আগে ভালো করে ঠান্ডা করে নিন। গরম খাবার ফ্রিজে রাখলে সেটা ঠান্ডা করতে কম্প্রেসরের উপর বাড়তি চাপ পড়ে। ফলে বাড়তি বিদ্যুতও খরচ হয়।

প্রয়োজন না হলে ফ্রিজ বন্ধ রাখতে পারেন

ফ্রিজে যদি পচনশীল খাবার না থাকে তাহলে কিছুক্ষণের জন্য ফ্রিজ বন্ধ রাখতে পারেন। এতে কিছুটা হলেও বিদ্যুতের বিল কম উঠবে।

Advertisement
Share.

Leave A Reply