fbpx

বই পড়ে কেউ কখনও উদ্যোক্তা হতে পারে না: খুলনা সিটি মেয়র  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু বই পড়ে কেউ কখনো উদ্যোক্তা হতে পারে না। বই পড়ার সঙ্গে সঙ্গে বাস্তব অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে থেকে স্টার্টআপদের নিয়মিত শিল্পকারখানা পরিদর্শন, সৃজনশীল ব্যবসা ও উদ্ভাবন সম্পর্কে ধারণা থাকা দরকার। তবেই শিক্ষার্থীগণ বিশ্বমানের উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে পারবে, জানিয়েছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

বুধবার (১৬ মার্চ) খুলনা জেলা শিল্পকলা একাডেমীর অডিটরিয়ামে খুলনা স্টার্টআপ মেন্টরিং প্রোগ্রাম ‘লার্ন  ফ্রম দ্যা মেনটরস্’ এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি। খুলনায় স্টার্টআপদের নিয়ে এই মেন্টরিং প্রোগ্রাম আয়োজন করছে আইডিয়া।

উক্ত অনুষ্ঠানটির উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র। অনুষ্ঠানটিতে গেস্ট অব অনার হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিশেষ অতিথি হিসেবে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন উপস্থিত ছিলেন।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র বলেন, এই মেন্টরিং প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে অংশগ্রহণকারীগণ প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে নিজের সফলতা অর্জনের পাশাপাশি দেশ ও জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, আইডিয়া শুধু মাথায় রাখলে চলবে না বরং সেটাকে যথাযোগ্য পরিকল্পনার মাধ্যমে পরিণত অবস্থায় নিয়ে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন বলেন,  ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত অর্থনীতিতে উন্নীত হওয়ার একটি প্রক্রিয়ায় আছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ নামক কর্মসূচির একটি অংশ হিসেবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরও বলেন যে, আইডিয়া প্রকল্প প্রাথমিকভাবে ৪০০ স্টার্টআপকে অনুদান প্রদানের লক্ষ্যে কাজ করা শুরু করে এবং এখন পর্যন্ত প্রায় ২৫০ টি উদ্যোক্তাকে অনুদান প্রদান করেছে। সবশেষে তিনি  স্টার্টআপদের সহযোগিতার লক্ষ্যে ভবিষ্যতেও আরো মেন্টরিং প্রোগ্রাম আয়োজন করা হবে বলে জানান।

দিনব্যাপি এই মেন্টরিং প্রোগ্রামে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ স্টার্টআপদের বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় নিয়ে আলোচনা করেন। এই আয়োজনে মার্কেটিং, সেলস, ফাইন্যান্স, লিগ্যালসহ নানা বিষয় নিয়ে বাস্তব অভিজ্ঞতা শেয়ার করেন অভিজ্ঞ এই মেন্টরগণ।

খুলনা, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, কুষ্টিয়া প্রভৃতি জেলা থেকে দুই শতাধিক উদ্যোক্তা এবং মেধাবী উদ্ভাবক এই মেন্টরিং প্রোগ্রামে বিনামূল্যে অংশ নেন। আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজিত এই মেন্টরিং প্রোগ্রামটিতে সহযোগিতায় ছিল ‘স্টার্টআপ খুলনা’।

খুলনা অঞ্চলের উদ্যোক্তাদের স্টার্টআপ সম্পর্কে গুণগত জ্ঞান প্রদান ও দক্ষ করে তোলাই এ মেন্টরিং প্রোগ্রামের লক্ষ্য যার মাধ্যমে খুলনা অঞ্চলে একটি গুণগত মানের স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে উঠবে বলে স্টার্টআপ খুলনা এবং আইডিয়া প্রকল্প আশাবাদী।

উল্লেখ্য স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে আইডিয়া প্রকল্পের এ ধরনের মেন্টরিং প্রোগ্রাম চলমান থাকবে বলে জানায় আইডিয়া কর্তৃপক্ষ। তথ্য-প্রযুক্তি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে আগ্রহী স্টার্টআপগণকে প্রি-সীড পর্যায়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে www.idea.gov.bd ।

Advertisement
Share.

Leave A Reply