fbpx

বকেয়া বিদ্যুৎ বিল সাড়ে আট হাজার কোটি টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারি এবং বেসরকারি গ্রাহকদের কাছে ৮ হাজার ৫৫৬ কোটি ৬৩ লাখ টাকা পাওনা হয়েছেন বিদ্যুৎ বিভাগ। এর মধ্যে বেসরকারি খাতে বকেয়ার পরিমানই সিংহভাগ।

বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিদ্যুৎ বিভাগের বকেয়ার পরিমান, ৬ হাজার ৯৬২ কোটি ৭৪ লাখ টাকা। এদিকে, সরকারি বিভিন্ন দপ্তরের কাছে বিদ্যুৎ বিভাগের পাওনা রয়েছে ৭৪৬ কোটি ৮৬ লাখ টাকা, আধা সরকারি খাতে ১৯৭ কোটি ১১ লাখ টাকা এবং স্থানীয় সরকার খাতের বকেয়া ৬৪৯ কোটি ৯২ লাখ টাকা।

৭ জানুয়ারি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপন করা এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

বকেয়া বিল আদায় করতে ব্যবস্থা নেওয়া এবং সারাদেশে দ্রুত প্রিপেইড মিটার স্থাপন করতে মন্ত্রণালয়কে নির্দেশ দেয় সংসদীয় স্থায়ী কমিটি। একইসাথে সরকারি প্রতিষ্ঠানগুলো থেকে বকেয়া আদায় করতে সচিব কমিটিকেও নির্দেশনা দেয়া হয়।

প্রতিবেদনে দেখা যায়, সবচেয়ে বেশি বিল বকেয়া রয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের। তারা ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে পাবে ৩ হাজার ৭৯৬ কোটি ৫১ লাখ টাকা।

প্রিপেইড মিটারে বিদ্যুতের অপচয় ও চুরি কম হয়, বকেয়া রাখারও সুযোগ থাকে না। তাই দেশের সবখানে মিটার স্থাপন করার নির্দেশ দিয়েছে কমিটি। একইসাথে, বকেয়া বিল আদায়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয় মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply