fbpx

বগুড়ার ১১ হাজার মেট্রিকটন আলু যাবে বিদেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বগুড়া জেলার কৃষি কর্মকর্তারা সরকারি বার্তা সংস্থা বাসসকে জানিয়েছেন চলতি মৌসুমে বগুড়া থেকে ১১ হাজার ২০০ মেট্রিকটন আলু বিদেশে রপ্তানি হবে। দেশের রপ্তানি কারকদের এজেন্ট বগুড়া হাট-বাজার থেকে ২২ হাজার কোটি টাকার উন্নত মানের আলু ক্রয় করবে।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক শাহাদুজ্জামান জানান, বৃষ্টি বা রোগ বালাই না থাকায় চলতি আলু মৌসুমে বগুড়ায় আলুর বাম্পার ফলন হয়েছে। জেলায় এবার ৫৫ হাজার ৪৫৫ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল। যা থেকে উৎপাদন হয়েছে প্রায় ১৩ লাখ মেট্রিক টন আলু। বগুড়ার আলুর গুণগত মান খুব ভালো তাই বগুড়া থেকে আলু রপ্তানির পরিমান দিন বৃদ্ধি পাচ্ছে।

শিবগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার জানান, গত মৌসুমে প্রায় সাড়ে ৭ হাজার মেট্রিক টন আলু বগুড়া থেকে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু করোনার কারণে সেই লক্ষ্যমাত্র অর্জন হয়নি।

প্রতিবছর জেলার শিবগঞ্জ উপজেলা থেকে আলু রপ্তানি হয়ে থাকে। এ অঞ্চলের আলু খুব প্রসিদ্ধ। এখনে প্রায় ২০/২২ জাতের আলু উৎপাদন হচ্ছে। এর মধ্যে যেসব আলু বেশি হয়ে থাকে তা হলো স্থানীয় জাতের আলু পাখড়ী, হাগড়াই ও রোমানা ছাড়াও উচ্চ ফলনশীল আলু এ্যলভেরা, গ্যানোলা, এ্যাষ্ট্রারিক বা ষ্টিক, কার্ডিনাল, ডায়মন্ড। ডায়মন্ড, এ্যাষ্ট্রারিক ও ক্যারেট জাতের আলুর বিদেশে চাহিদা বেশি। জেলা থেকে প্রায় ৫ টি দেশীয় প্রতিষ্ঠান আলু ক্রয় করছে।

ইতোমধ্যে বগুড়া থেকে ৫ হাজার ৬০০ মেট্রিকটন আলু রপ্তানি হয়েছে বলে জানান জেলার কৃষি কর্মকর্তারা। বগুড়া থেকে আলু সৌদি আরব, আরব আমিরাত, সিঙ্গপুর, ,শীলংকাসহ কযেকটি দেশে বগুড়া থেকে আলু রপ্তানি করা হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন।

Advertisement
Share.

Leave A Reply