fbpx

বঙ্গবন্ধুকে নিয়ে দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শন পুরোপুরি বুঝতে হলে তাঁর ঐতিহাসিক গ্রন্থ ‘জয় বাংলা (সাক্ষাৎকার ১৯৭০-৭৫) শেখ মুজিবুর রহমান’ পড়তেই হবে, বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘জয় বাংলা (সাক্ষাৎকার ১৯৭০-৭৫) শেখ মুজিবুর রহমান’ ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনক আমার নেতা আমার’ এ দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।

সোমবার (১ ফেব্রুয়ারি) ভাষার মাসের প্রথমদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখা দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন। প্রধানমন্ত্রীর সহকারি প্রেস সচিব এমএম ইমরুল কায়েস তথ্যটি সংবাদমাধ্যম বাসসকে জানান।

বঙ্গবন্ধুকে নিয়ে দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

‘জয় বাংলা (সাক্ষাৎকার ১৯৭০-৭৫) শেখ মুজিবুর রহমান’। ছবি: ইয়াসিন কবির জয়

ইমরুল কায়েস জানান, প্রথম বই ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনক আমার নেতা আমার’ বইটি লিখেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বইটির ভূমিকায় তিনি লিখেছেন, এই বইটি প্রতিটি পাঠকের জন্য একটি অনন্য উপহার। এই বইয়ের মাধ্যমে পাঠক বঙ্গবন্ধুর জীবন কথা ও সংগ্রাম গাঁথার সমান্তরালে বাঙালি জাতির উন্মেষকথা ও বিজয় গাঁথা সম্পর্কে জানতে পারবেন।

এই বইটির সম্পাদনা করেছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দ্বিতীয় বই ‘জয় বাংলা (সাক্ষাৎকার ১৯৭০-৭৫) শেখ মুজিবুর রহমান’ বইটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন সাক্ষাৎকারের সংকলন। দ্বিতীয় বইয়ের ভূমিকা লিখেছেন শেখ হাসিনা।

বঙ্গবন্ধুকে নিয়ে দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনক আমার নেতা আমার’ বইটি লিখেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ছবি: ইয়াসিন কবির জয়

বইটির ভূমিকায় প্রধানমন্ত্রী লিখেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান এখানে তাঁর দেয়া সাক্ষাৎকার ও আলাপচারিতাগুলো। বইটি নিয়ে তিনি বলেন, বইটিতে বঙ্গবন্ধুর মহৎ, মানবিক, দক্ষ-দূরদর্শী রাজনৈতিক ও রাষ্ট্রনৈতিক সত্ত্বা সম্পর্কে ধারণা লাভ করা যাবে।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং কবি ও লেখক পিয়াস মজিদ এই বইটির গ্রন্থনা ও সম্পাদনা করেছেন।

বই দু’টি চারুলিপি প্রকাশনী থেকে প্রকাশ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply