fbpx

বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ শেষ করে যাওয়াই জীবনের লক্ষ্য: প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ শেষ করে যাওয়াই জীবনের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন এমআইটি প্রেসের দুই সম্পাদক ফিলিপ আওয়ার্সওয়াল্ড ও ইকবাল জেড কাদির। এ সময় প্রধানমন্ত্রী তাদের এ কথা জানান।

এসময় তারা প্রধানমন্ত্রীর হাতে এমআইটি প্রেস প্রকাশিত ইনোভেশনস (টেকনোলোজি, গভার্ননেন্স, গ্লোবালাইজেশন) জার্নালের ভলিউম ১২, ইস্যু ১/২ তুলে দেন।

শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতার স্বপ্ন ছিল এ দেশের মানুষ উন্নত সমৃদ্ধ জীবন পাবে, সুখে-শান্তিতে বাস করবে। কিন্তু আরাধ্য কাজ শেষ করার আগেই তিনি ঘাতকদের হাতে সপরিবারে নিহত হন।’

কোনো কিছু বিনিময়ের আশা তিনি করেন না, তার সেই অসমাপ্ত কাজ শেষ করাই নিজের লক্ষ্য বলে জানান বঙ্গবন্ধুতনয়া।

প্রধানমন্ত্রী জানান, ২০০৯ সালে সরকার পরিচালনার দায়িত্ব নেয়ার পর তার সরকার পরিকল্পিতভাবে বিভিন্ন খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে।গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে ধারাবাহিকভাবে সরকার পরিচালনার ফলে আজ দেশের এই অর্জন সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এমআইটি প্রেস থেকে বাংলাদেশের ৫০ বছর উপলক্ষে প্রকাশিত জার্নালটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্ট্রাইভিং টু রিয়েলাইজ দ্য আইডিয়ালস অফ মাই ফাদার’ শীর্ষক একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে।

এই নিবন্ধে দেশের স্বাধীনতা সংগ্রামের পটভূমি, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন, নির্বাসনের দিন, স্বদেশ প্রত্যাবর্তন ও জনগণের কাছাকাছি যাওয়া, ১৯৯৬-২০০১ সালের শাসনামলের বিভিন্ন দিক তুলে ধরেছেন তিনি।

পাশাপাশি ২০০৯ থেকে এ পর্যন্ত তার সরকারের কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, অবকাঠামো, আইসিটিসহ বিভিন্ন খাতের উন্নয়ন ও অগ্রগতির চিত্র উঠে এসেছে প্রধানমন্ত্রীর লেখনীতে।

এছাড়াও নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক কৌশিক বসু, সম্পাদক ইকবাল জেড কাদিরসহ সাত বিশিষ্ট লেখকের লেখা প্রকাশিত হয়েছে।

এসব লেখায় বাংলাদেশের ৫০ বছরে, বিশেষ করে বিগত ১৩ বছরে বাংলাদেশের অভাবনীয় অগ্রযাত্রার বিভিন্ন দিক উঠে এসেছে।

ইনোভেশনস-এর সম্পাদকেরা প্রধানমন্ত্রীর কাছে জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচনায় অংশ নিতে ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তার সুদীর্ঘ অভিজ্ঞতা ও কার্যক্রম তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আরও একটি নিবন্ধ লেখার অনুরোধ জানান। তাদের অনুরোধ সরকারপ্রধান বিবেচনা করে দেখবে বলেও আশ্বাস দেন।

Advertisement
Share.

Leave A Reply