fbpx

‘বঙ্গবন্ধু’র নামে পুরস্কার প্রবর্তন করার উদ্যোগ ইউনেস্কোর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আর্ন্তজাতিক পর্যায়ে বিভিন্ন খ্যাতিমান ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে আসছে ইউনেস্কো। আর এবার এই তালিকায় যুক্ত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের পুরস্কার। বঙ্গবন্ধুর নামের এই পুরস্কারটি প্রথমবারের মতো দেওয়া হবে এ বছর নভেম্বরে অনুষ্ঠেয় ইউনেস্কো’র ৪১তম সাধারণ সভায়।

‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্যা ফ্লিড অব ক্রিয়েটিভ ইকোনমি’ শীর্ষক পুরস্কারটি প্রবর্তন করার উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশের ইউনেস্কো ক্লাব এ্যাসোসিয়েশন।

একটি বিবৃতিতে এ্যাসোসিয়েশনের মহাসচিব ও সাংবাদিক মাহবুবউদ্দিন চৌধুরী লিখেছেন, ‘জাতিসংঘের কোন সংস্থা অর্থাৎ ইউনেস্কো আর্ন্তজাতিক পরিমন্ডলে এই প্রথম বঙ্গবন্ধুর নামে এই পুরস্কার চালুর সিদ্ধান্ত নিয়েছে। বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মানার্থে সৃজনশীল অর্থনীতিতে উদ্যোগের জন্য দু’বছর পর পর তরুণদের উৎসাহিত করতে পুরস্কারটি প্রবর্তন করার উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।’

ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন দর্শনের আর্ন্তজাতিকীকরণ এবং বিশ্বময় তা ছড়িয়ে দেওয়ার জন্য ‘ইউনেস্কো পুরস্কার’ এ মূহুর্তে সবচেয়ে উপযোগী মাধ্যম হবে, তাতে কোন সন্দেহ নেই।’

এর আগে, ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক বাংলাদেশের ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবসকে ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেওয়া ছাড়াও ২০১৭ সালে ইউনেস্কো বঙ্গবন্ধু’র ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব ইতিহাসের ‘ঐতিহাসিক দলিল’ হিসেবে শুধু ঘোষণা নয়, স্বীকৃতি প্রদানও করেছে বলে তার প্রতিবেদনে উল্লেখ করেন মাহবুবউদ্দিন চৌধুরী।

জাতিসংঘের ১৪টি অঙ্গ সংস্থার মধ্যে অন্যতম হলো ইউনেস্কো। যা শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক কর্মকান্ডে জড়িত। পৃথিবীর ১৯৮টি দেশ বর্তমানে ইউনেস্কো’র সদস্য রাষ্ট্র।

Advertisement
Share.

Leave A Reply