fbpx

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালে করোনা মানুষকে অনেকটা ঘরবন্দি করে তুলেছে। ফলে সাধারণ মানুষের সখ্যতা গড়ে উঠেছে স্মার্টফোনের সাথে। গোটা পৃথিবী থেমে থাকলেও থেমে থাকেনি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। কোম্পানিগুলো একের পর নতুন চমক আর নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে প্রযুক্তি প্রেমীদের কাছে। ফলে স্মার্টফোন প্রেমীদের চোখ যেনো সারা বছর আটকে ছিল এই টেক জায়ান্টগুলোর ওপর।

তবে করোনার জন্য তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে এই বছর কিছু বিষয়ের ওপর বিশেষ নজর রাখতে হয়েছে। কারণ স্মার্টফোনের চাহিদা বাড়লেও মানুষের আর্থ-সামাজিক জীবনব্যবস্থার মান ছিল বেশ সংকটপূর্ণ। এজন্য মোবাইলফোন কোম্পানিগুলোকে গ্রাহকের চাহিদা পূরণ ও ব্রান্ডের মান বজায় রাখার পাশাপাশি, গ্রাহকের ক্রয়ক্ষমতার ওপরও বিশেষ নজর দিতে হয়েছে।

আইফোন ১২

চলতি বছর সবচেয়ে বেশি আলোচনায় ছিল আইফোন ১২। নভেম্বরে এক জমকালো ইভেন্টের মাধ্যমে চার মডেলের নতুন আইফোন ১২ উন্মোচন করে অ্যাপল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক থেকে ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে এই ফোনগুলো উন্মোচন করা হয়। মডেল চারটি হচ্ছে আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং প্রো ম্যাক্স।

অ্যাপল প্রধান টিম কুক এই জমকালো ইভেন্টের সূচনা করেন। ৬৪, ১২৮ এবং ২৫৬ জিবি— এই তিনটি ভ্যারিয়ান্টে নতুন ফোনগুলো মিলবে। আর স্ক্রিন যাতে সহজে ভেঙে না যায় সেজন্য এগুলোতে ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড গ্লাস প্রযুক্তি।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

আইফোন -১২ । ছবি : সংগৃহীত

নতুন আইফোনের এই সবগুলো মডেলেই ফাইভ জি নেটওয়ার্ক সাপোর্ট করবে। ফলে এসব ফোনের মাধ্যমে খুব দ্রুত গতিতে ডাউনলোড করা যাবে।

অ্যাপলের এই নতুন ফোন সাদা, কালো, লাল ও নীল রঙে আনা হয়। এগুলোতে ব্যবহার করা হয়েছে এ১৪ বায়োনিক প্রসেসর। আর ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর থাকায় ফোনগুলো কম আলোতে ভালো ছবি তুলতে পারবে।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

আইফোন ১২ প্রো এবং প্রো ম্যাক্স। ছবি : সংগৃহীত

আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের দাম শুরু হয়েছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ ডলার থেকে।

স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা:

চলতি বছর আলোচনায় আসা স্যামসাংয়ের এক ফ্ল্যাগশিপ ফোন হচ্ছে গ্যালাক্সি এস২০ আল্ট্রা। ডিভাইসটির র‌্যাম ১২ জিবি ও রম ১২৮ জিবি। স্মার্টফোনটিতে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা যুক্ত করা হয়। আর ডিভাইসটিতে আছে ৫০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। বাংলাদেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা এর দাম ধরা হয়েছে এক লক্ষ ২৯ হাজার ৯৯৯ টাকা।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

স্যামসাং গ্যালাক্সি এস২০ আলট্রা। ছবি : সংগৃহীত

ডিভাইসটির বিশেষ বৈশিষ্ট্য হলো এর অসাধারণ ক্যামেরা। এর ক্যামেরায় ব্যবহার করা হয়েছে টেলিফটো লেন্স। যার মাধ্যমে ১০০এক্স জুমেও ছবি তোলা যাবে। একইসঙ্গে ইমেজ সেন্সরের পাশাপাশি ক্যামেরা রেজ্যুলেশন আরও বাড়ানো হয়েছে। ফলে ডিভাইসেই নিখুঁত ছবি তুলে তা ক্রপ করে এডিট করা এবং ক্রপিং ও জুমিংও করা যাবে।

ওয়ান প্লাস এইট ও এইট প্রো

বর্তমান সময়ে প্রযুক্তিপ্রেমীদের কাছে বিশেষ জায়গা করে নিয়েছে ওয়ানপ্লস। আর চলতি বছর আলোচনায় ছিল ওয়ান প্লাস এইট এবং ওয়ান প্লাস এইট প্রো।

এই দুই ডিভাইসে ব্যবহার করা হয়েছে হোল-পাঞ্চ ডিসপ্লে, ফাইভ জি কানেক্টিভিটি, ১২ জিবি র‌্যাম এবং অধিক স্টোরেজ। আর দুটি ফোনেই ব্যবহার করা হয়েছে কোয়ালকমের লেটেস্ট প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫।

ওয়ান প্লাস এইট প্রোর পেছনে আছে চারটি ক্যামেরা। আর ওয়াটপ্লাস এইটের পিছনে রয়েছে তিনটি ক্যামেরা। ওয়ানপ্লাস এইট প্রোতে ৩০ ওয়াটের ওয়্যারলেস চার্জিং ও আইপি ৬৮ ওয়াটার রেসিস্ট্যান্ট রাখা হয়েছে।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

ওয়ান প্লাস এইট। ছবি : সংগৃহীত

ওয়ানপ্লাস ৮ প্রো মডেলে ডুয়াল স্পিকার ও ডলবি অ্যাটমস প্রযুক্তি রাখা হয়েছে। আর অপারেটিং সিস্টেম দেয়া হয়েছে অ্যানড্রয়েড ১০ ।

ওয়ানপ্লাস এইট প্রোতে ৬.৭৮ ইঞ্চির কিউএইচডি প্লাস ফ্লুইড অ্যামোলিড ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট, ১২ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ রাখা হয়েছে।

এই ডিভাইসে প্রাইমারি ক্যামেরায় ৪৮ মেগাপিক্সেলের সনির আইএমএক্স ৬৮৯ সেন্সর ব্যবহার করা হয়েছে। আর প্রাইমারি ক্যামেরায় অপটিকাল ও ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশনও যোগ হয়েছে। একইসঙ্গে আছে ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল কালার ফিল্টার। আর সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৪১৭ সেন্সর। এছাড়া ডিভাইসটিতে ৫জি কানেক্টিভিটির পাশাপাশি ৪৫১০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিও দেয়া হয়েছে।

ওয়ানপ্লাস এইট প্রোর দাম শুরু হচ্ছে ৮৯৯ মার্কিন ডলার। আর ওয়ানপ্লাস এইটের দাম শুরু হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার থেকে।

 ভিভো ভি২০: 

এ বছর সাধারণ মানুষের সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় ঘটিয়েছে ভিভো ভি২০। স্মার্টফোনটির মূল্য ধরা হয়েছে ৩২ হাজার ৯৯০ টাকা। ক্যামেরার জন্য ইতোমধ্যেই ডিভাইসটি বাজারে বেশ পরিচিত হয়ে উঠেছে।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

ভিভো ভি২০। ছবি : সংগৃহীত

ফোনটিতে ৪৪ মেগাপিক্সেলের আই অটোফোকাস সেলফি ক্যামেরা যুক্ত করা হয়েছে। পাশাপাশি স্মার্টফোনটির ডুয়েল ভিডিও ক্যামেরা বেশ সাড়া ফেলেছে। ফোনটিতে রয়েছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবির রম।

অপো ফাইন্ড এক্স ২:

চলতি বছরের মার্চে দেশের বাজারে এসেছে অপো ফাইন্ড এক্স ২। স্মার্টফোনটিতে আছে ১২ জিবির র‌্যাম ও ২৫৬ জিবির রম।

বছরজুড়ে আলোচিত যেসকল ফ্ল্যাগশিপ ফোন

অপো ফাইন্ড এক্স ২। ছবি : সংগৃহীত

৪২০০ এমএএইচ ব্যাটারির সাথে স্মার্টফোনটিতে আছে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। অপো ফাইন্ড এক্স২ এর মূল্য এক লাখ ১৫ হাজার টাকা।

Advertisement
Share.

Leave A Reply