fbpx

বাংলাদশের পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হয়েছেন বাণিজ্য বিশেষজ্ঞ পিটার ডি হাস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে নির্বাচিত করেছেন বলে শুক্রবার হোয়াইট হাউজের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সিনেট হাসের মনোনয়ন নিশ্চিত করলে আর্ল রবার্ট মিলারের উত্তরসূরি হিসেবে তিনি বাংলাদেশে এসে দায়িত্ব গ্রহণ করবেন। ২০১৮ সালে মার্শা বার্নিকটের পর মিলার বাংলাদেশের যুক্তরাষ্ট্র মিশনের দায়িত্ব নিয়েছিলেন।

বাংলাদেশের পাশাপাশি ভারত, ফ্রান্স, মোনাকো ও চিলিতেও নতুন রাষ্ট্রদূত মনোনীত করেছেন জো বাইডেন। যেখানে ভারতে দায়িত্ব নিচ্ছেন লস এঞ্জেলেসের সাবেক মেয়র এরিক গারসেট্টি।

পিটার হাস এর আগে ভারতে যুক্তরাষ্ট্রের মুম্বাই মিশনে কাজ করেছিলেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক বিভাগে উপ সহকারী মুখ্য সচিবের দায়িত্বে রয়েছেন। পেশায় এক কূটনীতিক হিসেবে তাঁর বেশ খ্যাতি রয়েছে।

এছাড়া তিনি প্যারিসে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টে যুক্তরাষ্ট্রের উপমিশন প্রধানের দায়িত্ব করেছেন। পিটার হাস লন্ডন স্কুল অব ইকোনমিকসে, ইলিনয়ের ওয়েসলিয়ন ইউনিভার্সিটিতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। এছাড়া জার্মান ও ফরাসি ভাষায় তাঁর দক্ষতা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply