fbpx

বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা মহামারী পরিস্থিতি উত্তরণে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। ডলারের বিনিময় হার ৯৫ দশমিক ১৬ টাকা ধরে বাংলাদেশী মুদ্রায় এ ঋণের পরিমাণ ২ হাজার ৮৫৪ কোটি ৮০ লাখ টাকা।

গতকাল বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি সই হয়েছে। এতে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন সই করেন।

বাংলাদেশে কভিড-১৯ মহামারী উত্তরণে স্বাস্থ্য পরিষেবার পরিধি সম্প্রসারণ, নগরকেন্দ্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানো এবং অত্যাবশ্যকীয় নাগরিক সুবিধা বাড়ানোর একটি প্রকল্পে এ ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। ২ শতাংশ সুদে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

বিশ্বব্যাংকের স্পেশাল ড্রয়িং রাইটসের (এসডিআর) মুদ্রায় এ ঋণ নেয়া হবে। তবে উত্তোলিত ঋণের ওপর বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর বার্ষিক সর্বোচ্চ শূন্য দশমিক ৫০ শতাংশ হারে কমিটমেন্ট ফি দেয়ার বিধান থাকলেও দীর্ঘদিন ধরে বিশ্বব্যাংক কমিটমেন্ট ফি দেয়ার বিষয়টি মওকুফ করে আসছে।

ইআরডি জানায়, ‘লোকাল গভর্নমেন্ট কভিড-১৯ রেসপন্স রিকভারি’ প্রকল্পে এ অর্থায়ন করবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের মাধ্যমে কভিড-১৯ মহামারী থেকে উত্তরণে নগরকেন্দ্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানো হবে।

এছাড়া স্বাস্থ্য পরিষেবার পরিধি সম্প্রসারণ এবং অত্যাবশ্যকীয় নাগরিক সুবিধাপ্রাপ্তি নিশ্চিত করা হবে। প্রকল্পের মাধ্যমে নাগরিকদের জন্য পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, স্যানিটেশন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে।

টিকা বিতরণ কার্যক্রম জনগণের কাছে পৌঁছানো এবং সিটি করপোরেশন ও পৌরসভার নিজস্ব আয় বাড়াতে আইটিভিত্তিক রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়নও এ প্রকল্পের অন্তর্ভুক্ত। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

Advertisement
Share.

Leave A Reply