fbpx

বাংলাদেশসহ ১২ দেশকে ১৩,৬০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভ্যাকসিনের জন্য বাংলাদেশসহ ১২টি দেশকে ১৬০ কোটি ডলার বা ১৩,৬০০ টাকা দেবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা র‍য়টার্সকে এ তথ্য জানান।

এরপর আরও ৩০টি দেশের জন্য একই রকম তহবিল গঠন করা হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

তিনি বলেন, ‘আশা করা যাচ্ছে, মার্চের মধ্যে বোর্ড সভায় এই তহবিলের অনুমোদন দেওয়া হবে। সেখানে ১২টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে ফিলিপাইন, তিউনিসিয়া ও ইথিওপিয়া।’ পরবর্তীতে আরও ৩০টি দেশের জন্য এ ধরনের তহবিল গঠন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

ভ্যাকসিন যাতে ন্যায্যভাবে বন্টিত হয় সে বিষয়ে সংস্থাটি কাজ করছে বলেও জানান বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। এছাড়া দরিদ্র্য দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে ,সেগুলো নিয়ে কাজ করছে এ প্রতিষ্ঠানটি বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়া ভাকসিনগুলো কীভাবে বন্টিত হচ্ছে, সে সম্পর্কে আরও বেশি তথ্য দিতে উৎপাদকদের চাপ দেওয়ার পাশাপাশি দরিদ্র দেশগুলো যেন আরো বেশি ভ্যাকসিন পায় সে লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছেন বলে জানান।

ডেভিড ম্যালপাস আরও বলেন, ‘বিশ্বব্যাংকের সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) বর্তমান ভ্যাকসিন উৎপাদন ব্যবস্থাকে বাড়াতে বা নতুন করে উৎপাদন চালু করতে ৪০০ কোটি ডলার (৩৪ হাজার কোটি টাকা) বিনিয়োগ করতে প্রস্তুত।’ পাশাপাশি দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতিকেও স্বাগত জানান তিনি।

বিশ্বব্যাংকের সভাপতি জানান, বিশ্বব্যাংক স্থানীয় সরকারগুলোর সঙ্গে বিতরণের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে কাজ করছে।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাত্কারে মালপাস বলেন, ‘আমরা নতুন সক্ষমতা নিয়ে বিনিয়োগ করতে আগ্রহী। তবে, এটি করা বেশ কঠিন।’

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী, কোভিড-১৯ টিকা দেয়ার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে ৮২ জন ভ্যাকসিন পেয়েছেন।

আর ভারত ও বাংলাদেশে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে একজনেরও কম মানুষ ভ্যাকসিন পেয়েছেন। তবে কয়েকটি আফ্রিকান দেশে এখনও এই টিকাদান কর্মসূচি শুরু হয়নি।

Advertisement
Share.

Leave A Reply