fbpx

বাংলাদেশসহ ৫ দেশের নাগরিকদের বাহরাইনে প্রবেশে নিষেধাজ্ঞা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাস পরিস্থিতির ভয়াবহতার কারণে এবার বাহরাইনেও অন্যান্য দেশ থেকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর এ তালিকায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপাল রয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স আজ সোমবার (২৪ মে) বাইরাইনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বিএনএ’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

বিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, এই পাচঁটি দেশকে ‘লাল তালিকাভুক্ত’ করে এসব দেশের নাগরিকদের বাহরাইনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত, দেশটির ন্যাশনাল মেডিকেল টাস্কফোর্স করোনাভাইরাস প্রতিরোধে ‘লাল তালিকাভুক্ত’ দেশগুলো নির্ধারণ করে থাকে।

তবে, এই নিষেধাজ্ঞা আওতার বাইরে থাকবেন বাহরাইনের নাগরিক ও রেসিডেন্স ভিসাধারীরা। তাদেরকে অবশ্যই বাহরাইনের উদ্দেশে বিমানে ওঠার আগে করোনাভাইরাসের পিসিআর টেস্টের রেজাল্ট দেখাতে হবে এবং বাহরাইনে পৌঁছানোর পর বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। এই নির্দেশনা দিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও করোনা নিয়ন্ত্রণে গঠিত ন্যাশনাল মেডিকেল টাস্কফোর্সের সুপারিশের ভিত্তিতে সরকারের নির্বাহী কমিটি।

কমিটির নির্দেশে আরও বলা হয়েছে, অন্যান্য দেশের নাগরিকরা যারা টিকা নিয়েছে বা নেয়নি, তাদের সবাইকে নিজেদের বাড়িতে অথবা সরকার নির্ধারিত স্থানে পূর্ব সতর্কতা হিসেবে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

তাছাড়া, যারা নিষেধাজ্ঞার বাইরে থাকবেন তারা যদি টিকা নিয়ে থাকেন, তাদের কাছে যদি বাহরাইনের ইস্যু করা টিকা সনদ থাকে অথবা বাহরাইন কর্তৃপক্ষ অনুমোদন করেছে এমন দেশের টিকা সনদ বা দেশটির সাথে পারস্পরিক চুক্তি আছে এমন দেশের ইস্যু করা টিকা সনদ থাকলেও সেসব যাত্রীরা এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

পাশাপাশি, এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও সিঙ্গাপুরের ইস্যু করা টিকা সনদ বহনকারী যাত্রীরাও।

Advertisement
Share.

Leave A Reply