fbpx

বাংলাদেশিদের জন্য যে পাঁচ দেশ ভ্রমণে শিথিল হলো বিধিনিষেধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গোটা বিশ্বে করোনা সংক্রমণ কমে যাওয়ায় অনেক দেশই বিধিনিষেধ তুলে নিয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়া তাদের সীমান্তও খুলে দেওয়ার কথা জানিয়েছে। ফলে অনেক দেশে ভ্রমণে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। বাংলাদেশিদের জন্যও পাঁচ দেশ এই নিষেধাজ্ঞা শিথিল করেছে। করোনা সংক্রমণের শুরুতে মালয়েশিয়া, জাপান, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য বাংলাদেশিদের ওপর ভ্রমণে কঠোর বিধিনিষেধ জারি করে। পরে এখন তারা সেটি প্রত্যাহার করে নিয়েছে। তবে বিভিন্ন ক্যাটাগরিতে ভ্রমণ বিধিনিষেধ শিথিল হলেও এখনই সব দেশের ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে না।

যুক্তরাজ্য

যুক্তরাজ্য বাংলাদেশিদের জন্য দীর্ঘদিন ধরে রেড অ্যালার্ট জারি করে রেখেছিল। কিন্ত এটি প্রত্যাহার করাতে বাংলাদেশিদের অনেক কাঠখড় পোড়াতে হয়। এর জন্য দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখে বাংলাদেশ। শেষ পর্যন্ত গত ১৭ সেপ্টেম্বর যুক্তরাজ্য সরকার রেড অ্যালার্ট প্রত্যাহার করে নেয়। গত ২২ সেপ্টেম্বর থেকে এ রেড অ্যালার্ট প্রত্যাহার কার্যকর হয়েছে।

থাইল্যান্ড

গত ১০ মে থেকে বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের নাগরিকদের জন্য ভ্রমণ ভিসা বন্ধ করে দেয় থাইল্যান্ড। তবে গত ২০ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি নাগরিকদের জন্য আবারও ভিসা চালু করে দেশটি। তবে এক্ষেত্রে তাঁরা দুটি শর্ত জুড়ে দিয়েছে। প্রথমত, থাইল্যান্ডে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আর থাইল্যান্ড যেতে সার্টিফিকেট অব অ্যান্ট্রি- সিওই নিতে হবে।

মালয়েশিয়া

বিশেষ অনুমতি সাপেক্ষে গত ২১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশিরা মালয়েশিয়ায় যেতে পারছেন। মালয়েশিয়ায় পার্মানেন্ট রেসিডেন্ট, লং টার্ম পাস হোল্ডার, ব্যবসায়ী, বিনিয়োগকারীরা দেশটির ইমিগ্রেশন বিভাগের অনুমতি নিয়ে প্রবেশ করতে পারবেন।

জাপান 

জুন থেকে বাংলাদেশসহ আরও ৬ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে জাপান। তবে ২০ সেপ্টেম্বর থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় দেশটি। ফলে বাংলাদেশসহ সবার জন্য দেশটিতে ভ্রমণে আর কোনো বিধিনিষেধ থাকল না।

এর আগে গত ৮ মে থেকে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে মালয়েশিয়া সরকার। তবে এখন দেশটিতে প্রবেশে কেস বাই কেস বেসিসে অনুমতি দেওয়া হচ্ছে। এছাড়া ভ্যালিড ভিসা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকা ডোজ, কোভিড নেগেটিভ সনদ নিতে হবে। একইসঙ্গে সেখানে গিয়ে কোয়ারেন্টিনে থাকতে হবে।

নেদারল্যান্ডস

করোনা টিকার দুই ডোজ নেওয়া থাকলে গত ২৩ সেপ্টেম্বর থেকে নেদারল্যান্ডসে প্রবেশের অনুমতি পেয়েছে বাংলাদেশিরা। এমনকি সেখানে যাওয়ার পর হোম কেয়ারেন্টিনেও থাকার দরকার নেই। তবে ফ্লাইটে চড়ার আগে অবশ্যই করোনা নেগেটিভ সনদ থাকতে হবে।

Advertisement
Share.

Leave A Reply