fbpx

বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় যাওয়ার খরচ ৭৮ হাজার ৯৯০ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী যাওয়ার খরচ নির্ধারণ করে দিয়েছে সরকার। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়েছে। বাংলাদেশ অংশে কর্মী‌দের খরচ ধরা হয়েছে ৭৮ হাজার ৯৯০ টাকা।

৬ জুলাই (বুধবার) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিন বছর বন্ধ থাকার পর গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ থেকে সব পেশার শ্রমিক নেয়ার অনুমোদনের ঘোষণা দেয় মালয়েশিয়া। ওই ঘোষণার পর গত বছরের ১৯ ডিসেম্বর দুই দেশর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারকের শর্ত মোতাবেক কর্মীদের বিমান ভাড়াসহ যাবতীয় ব্যয় মালয়েশিয়ার নিয়োগকারীরা বহন করবে।  কিন্তু কর্মী পাঠানো শুরুর আগেই নতুন শর্ত আসে কুয়ালামপুরের পক্ষ থেকে।

এর পরে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভারান প্রবাসী কল্যাণমন্ত্রীকে এক চিঠি দিয়ে তাদের ২৫টি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী নিয়োগ করার বার্তা দেন। তবে ঢাকা এ শর্ত মেনে নিতে রাজি না হওয়ার পাশাপাশি ফিরতি বার্তায় নিবন্ধিত এক হাজারের বেশি রিক্রুটিং এজেন্সির তালিকা মালয়েশিয়ার কাছে হস্তান্তর করে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ২০১৮ সালে বাংলাদেশ থেকে এক লাখ ৭৫ হাজার ৯২৭ জন, ২০১৯ সালে ৫৪৫ জন, ২০২০ সালে ১২৫ জন এবং চলতি বছর মাত্র ১৪ বাংলাদেশি মালয়েশিয়ায় কর্মী হিসেবে গেছেন। এখন পর্যন্ত দেশটিতে ১০ লাখ ৫৭ হাজার ২১৩ বাংলাদেশি কর্মী হিসেবে নিয়োগ পেয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply