fbpx

বাংলাদেশি মা-মেয়ের অ্যালবাম গ্র্যামিতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্ব সংগীতের সবচেয়ে বড় আসর গ্র্যামিতে প্রথম বাংলাদেশি হিসেবে মনোনয়ন পেয়েছে বাংলাদেশি দুই শিল্পী নাশিদ কামাল ও আরমীন মুসার গাওয়া গানের অ্যালবাম ‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’।

নাশিদ কামাল ও আরমীন মুসা সম্পর্কে মা-মেয়ে। ৬৫তম গ্র্যামি অ্যাওয়ার্ডের সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগের জন্য মনোনীত হয়েছে তাদের গানের এলবাম। গ্র্যামি অ্যাওয়ার্ডের ওয়েবসাইট থেকে এসব তথ্য পাওয়া গেছে।

গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৫তম আসরে নিজেদের গাওয়া গানের অ্যালবাম জায়গা করে নেওয়ার বিষয়ে  আরমীন বলেন, ‘এই গানে মায়ের ছোঁয়া ছিল। মায়ের ছোঁয়া ছিল বলেই হয়তো এমন একটা জায়গায় পৌঁছে গেছে গানটি। আমি খুবই খুশি, আনন্দিত।’

‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’ অ্যালবামে শঙ্কর মহাদেবন, ওস্তাদ জাকির হুসেন, শ্রেয়া ঘোষাল প্রমুখের মতো এশিয়ান শিল্পীরাও রয়েছেন। জ্যাজ, ব্লুজ, লোক, শাস্ত্রীয়, আধুনিকসহ সব ধরনের গান করছেন আরমীন মুসা।

বার্কলে কলেজ অব মিউজিক থেকে প্রথম বাংলাদেশি হিসেবে কয়েক বছর আগে স্নাতক করেন তিনি। এবার সেই কলেজ থেকে তৈরি অ্যালবামের গাওয়া গান জায়গা পেয়েছে গ্র্যামিতে। আরমীনের গাওয়া ‘জাগো পিয়া’ শিরোনামের গানের কথা লিখেছেন মা নজরুলসংগীতশিল্পী নাশিদ কামাল।

বার্কলে কলেজ অব মিউজিকের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের মিলিত উদ্যোগ ‘বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’। এখান থেকে সারা বিশ্বের শিল্পীরা সংগীত নিয়ে বিভিন্ন ধরনের সৃজনশীল কাজ করে থাকেন। তারই একটি প্রকল্প হচ্ছে ‘শুরুয়াত’ অ্যালবামটি।

কয়েক বছর আগে ‘ঘাসফড়িং কয়্যার’ নামে একটি গানের দল গড়ে তোলেন আরমীন। এ ক্লাবের আট সদস্য নিয়ে অভিজ্ঞতা অর্জনে বার্কলে কলেজ অব মিউজিকের ‘বার্কলে ইন্ডিয়া এক্সচেঞ্জ’ শিরোনামের পাঁচ দিনের এক কর্মশালায় অংশ নেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply