fbpx

বাংলাদেশের সাথে বিকল্প জ্বালানি নিয়ে কাজ করতে আগ্রহী যুক্তরাজ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিকল্প জ্বালানি নিয়ে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য।

বুধবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তাঁর সরকারি বাসভবন গণভবনে যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ সাক্ষাতের সময় এ আগ্রহের কথা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

প্রেস সচিব বলেন, যুক্তরাজ্যের মন্ত্রী তারিক আহমেদ সবুজ জ্বালানির ওপর গুরুত্বারোপ করে বলেন, নেপাল ও ভুটানের জলবিদ্যুতসহ এ অঞ্চলে সবুজ জ্বালানির বিপুল সম্ভাবনা রয়েছে। আঞ্চলিক গ্রিড প্রতিষ্ঠার মাধ্যমে জলবিদ্যুৎ বিতরণ করা যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা এ ব্যাপারে কাজ করে যাচ্ছি।’

তিনি আরও জানান, বৈঠকে তারা জলবায়ু, বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্য এবং রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা করেন।

এ সময় তারিক আহমেদ সোলার এনার্জির ওপর গুরুত্বারোপ করলে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এ পর্যন্ত ৬ দশমিক ৫ বিলিয়ন সোলার সংযোগ দিয়েছে।

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে যুক্তরাজ্যের মন্ত্রী বলেন, তাদের ইচ্ছা বাংলাদেশ থেকে রোহিঙ্গারা তাদের স্বদেশে ফিরে যাক। তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের সাথে তার বৈঠকের কথা উল্লেখ করে বলেন, তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বর্তমান সরকারের ভূয়সী প্রশংসা করেছেন। এমনকি, রোহিঙ্গারা তাদের ক্যাম্পে গোলযোগের জন্য তাদের লোককে দায়ী করেছেন বলেও জানান তিনি।

সরকারপ্রধান রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার ব্যাপারে কাজ করার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

Advertisement
Share.

Leave A Reply