fbpx

বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে বলে দাবি করেছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার। একটি লো-লেভেল হ্যাকিং প্লাটফর্ম এই সব তথ্য ফাঁস করেছে বলে ইনসাইডারের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

বিজনেস ইনসাইডার এ তথ্য সবার আগে প্রকাশ করেছে বলেও শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশসহ ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য এক অনলাইন প্ল্যাটফর্মে ফাঁস হয়েছে। যেখানে সবচেয়ে বেশি ফাঁস করা হয়েছে  যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের, যার সংখ্যা ৩ কোটি ২০ লাখ । এছাড়া যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্যও ফাঁস করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অনেকটা বিনামূল্যেই ফেসবুক ব্যবহারকারীদের এসব তথ্য অনলাইনে একজন বিক্রি করছে। এই তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা।

তবে এখন পর্যন্ত ফেসবুক এই সম্পর্কে কোনো মন্তব্য করেনি। এদিকে বিজনেস ইনসাইডার দাবি করছে, যাদের তথ্য ফাঁস হয়েছে, তারা সেসব যাচাই করে সত্যতা নিশ্চিত করেছে। পাশাপাশি সংবাদ মাধ্যমটি ফেসবুকের ডেটা সেট আইডির সঙ্গে ফোন নম্বর ‘ক্রস রেফারেন্সিং’য়ের মাধ্যমে মিলিয়ে দেখেছে।

Advertisement
Share.

Leave A Reply