fbpx

বাংলাদেশে আকাশপথে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের টিকার পূর্ণ ডোজ নিয়ে বাংলাদেশে ভ্রমণে এলে আর যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে না বলে নতুন এক নির্দেশনায় জানিয়েছে, বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে ১৩টি দেশের জন্য এই ছাড় প্রযোজ্য হবে না বলেও জানানো হয়েছে তাদের নির্দেশনায়। যারা কোভিড-১৯ টিকা নেননি, তাদের জন্য বাংলাদেশে প্রবেশের পর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

বেবিচক সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মোহাম্মদ জিয়াউল কবীর স্বাক্ষরিত এক নির্দেশনায় আজ ২৪ অক্টোবর, রবিবার থেকে এ নির্দেশনা কার্যকর করতে বলা হয়েছে।

যে ১৩টি দেশের জন্য এই নির্দেশনা প্রযোজ্য হবে না সে দেশগুলো হলো, আর্মেনিয়া, বুলগেরিয়া, এস্টোনিয়া, জর্জিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মালদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তিন, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া এবং ইউক্রেন।

বেবিচকের নির্দেশনা অনুযায়ী, এই দেশগুলো থেকে আসা যাত্রীদের করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলেও বাংলাদেশে আসার পর সাত দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

আর যারা টিকা নেয়নি, তাদের ক্ষেত্রে সরকারের অনুমোদিত স্থানে বা হোটেলে নিজের খরচে সাতদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

সাতদিন পর আরটিপিসিআর টেস্ট করে যদি নেগেটিভ রিপোর্ট আসে তাহলে তারা প্রবেশ করতে পারবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বাংলাদেশে প্রবেশের ১৪দিন আগে ডব্লিউএইচও’র অনুমোদিত কোভিড টিকা নেওয়া থাকলে এবং টিকা নেওয়ার তথ্য-প্রমাণ সাথে থাকলে সেসব যাত্রীকে কোয়ারেন্টিনে থাকতে হবে না।

বেবিচক আরও জানিয়েছে, ১২ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক নয়। আর ১৮ বছরের কম বয়সী যাত্রীরা টিকা না নিলেও টিকা নেওয়া পরিবারের অন্য সদস্যদের সাথে বাংলাদেশে আসতে পারবেন।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে বেবিচক তাদের নির্দেশনায় জানিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply