fbpx

বাংলাদেশে ভারতীয় টিকা ‘কোভ্যাক্সিনের’ ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে ভারতীয় কোম্পানি ভারত -বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভ্যাক্সিন’।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী মঙ্গলবার (৩ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ বেশ কিছুদিন আগেই এই টিকার সিআরও প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি এ টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চেয়েছিল। কিন্তু র করোনাভাইরাস পরিস্থিতির কারণে অনুমোদন দিতে কিছুটা  দেরি হয়েছে।‘

তিনি আরও বলেন, ‘তারা যেসব ডকুমেন্টস উপস্থাপন করেছে, তার সবই বৈজ্ঞানিকভাবে সঠিক ছিল। গত ১৮ জুলাই ন্যাশনাল ইথিক্যাল কমিটি ক্লিয়ারেন্স দিয়েছে। অর্থাৎ তারা এখন মানুষের ওপর (কোভ্যাক্সিন)  টিকা প্রয়োগ করতে পারবে।‘

তবে ট্রায়াল শুরুর আগে ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে অনুমোদন নিতে হবে বলে জানান বিএমআরসি চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব সায়েন্টিফিক রিসার্চ মিলে কোভ্যাক্সিন তৈরি করেছে। এই জানুয়ারিতে কোভ্যাক্সিন ভারতে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

আর বাংলাদেশে এ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য জানুয়ারির মাঝামাঝি সময়ে সরকারের কাছে আবেদন করা হয়। ভারত বায়োটেক বাংলাদেশে আইসিডিডিআর,বির মাধ্যমে টিকার পরীক্ষামূলক প্রয়োগ করবে।

বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, রাশিয়ার স্পুৎনিক ভি, চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা, যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের টিকা, জনসন অ্যান্ড জনসনের টিকা এবং মডার্নার টিকা টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।

Advertisement
Share.

Leave A Reply