fbpx

বাংলাদেশে ভূমিকম্প হবে কি না, আগেভাগেই সতর্ক করবে গুগল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগেভাগেই ভূমিকম্পের সতর্কবার্তা দিতে বাংলাদেশে অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম চালু করেছে গুগল। বর্তমানে এই পরিষেবা বিশ্বের কয়েকটি দেশে চালু আছে।

মঙ্গলবার থেকে হালনাগাদ করা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনে বিনামূল্যে এ সুবিধা পাওয়া যাবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে গুগল।

ভূমিকম্পের সতর্কবার্তা সংক্রান্ত এ পবিষেবা প্রথম ২০২০ সালে যুক্তরাষ্ট্রে চালু করে গুগল। এরপর নিউজিল্যান্ড, গ্রিস, কাজাখস্তান, কিরগিজ প্রজাতন্ত্র, ফিলিপাইন, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কমিনিস্তান ও উজবেকিস্তানে এই অ্যালার্ট সিস্টেম চালু করা হয় ।

এই ‘অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম’ মূলত ভূপৃষ্ঠের কম্পন পর্যালোচনা করে ভূমিকম্পের সতর্কবার্তা পাঠায়। এটি ভূমিকম্পের উৎস এবং মাত্রা সম্পর্কে জানানোর পাশাপাশি নিরাপদ থাকার পরামর্শও দিয়ে থাকে।

এই ব্যবস্থা কাজে লাগিয়ে অনলাইনেও বাংলাদেশে ভূমিকম্পের বিস্তারিত তথ্য জানা যাবে। গুগল সার্চে ‘আর্থকোয়েক’ বা ‘আর্থকোয়েক নিয়ার মি’ লিখে সার্চ করলেই বাংলাদেশে সম্প্রতি কোনো ভূমিকম্প হয়েছে কি না, তা জানা যাবে। শুধু তাই নয়, ভূমিকম্পের উৎপত্তিস্থল এবং দূরত্বও অনায়েসেই ঘরে বসে জানা যাবে।

ভূমিকম্পের তথ্য জানার জন্য গুগল ব্যবহারকারীদের স্মার্টফোনে থাকা অ্যাক্সিলারোমিটার সেন্সর সুবিধা ব্যবহার করে থাকে। এই অ্যাক্সিলারোমিটার ভূমিকম্প উৎপন্ন হওয়ায় প্রাথমিক ‘পি’ তরঙ্গ বা ভূপৃষ্ঠের কম্পন শনাক্ত করতে পারে। এর কেউ যদি অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম চালু রাখে,তাহলে  ভূপৃষ্ঠের কম্পন শনাক্ত হলেই গুগলের সার্ভারে তথ্য পাঠাতে থাকে স্মার্টফোন।

এই তথ্য বিশ্লেষণের পর ভূমিকম্পের মাত্রা বুঝে ব্যবহারকারীদের ‘বি অ্যাওয়ার’ ও ‘টেক অ্যাকশন’ নামে সতর্কবার্তা পাঠায় গুগল। সাধারণত ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হলে ‘বি অ্যাওয়ার’ বার্তা পাঠানো হয়। এ সময় ভূমিকম্পের সম্ভাব্য উৎপত্তিস্থলের তথ্য জানানোর পাশাপাশি নিরাপদে থাকারও বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে এই টেক জায়ান্ট।

অন্যদিকে কোথাও যদি রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৪ দশমিক ৫ এর বেশি হয়, তাহলে সেখানে ‘টেক অ্যাকশন’ বার্তা পাঠাবে গুগল। এ সময় ব্যবহারকারীদের স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম বা সতর্কবার্তা বাজবে।

এই ফিচার ব্যবহার করতে হলে, প্রথমে স্মার্টফোনের সেটিংসে প্রবেশ করে লোকেশন অপশন নির্বাচন করতে হবে। এবার অ্যাডভান্স অপশনে ক্লিক করে আর্থকোয়েক অ্যালার্ট নির্বাচন করতে হবে। ব্যস গুগল স্বয়ংক্রিয়ভাবেই ভূমিকম্প সংক্রান্ত বার্তা আপনাকে পাঠাতে থাকবে।

Advertisement
Share.

Leave A Reply