fbpx

বাংলাদেশে রেড কোরাল কুকরি সাপ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পঞ্চগড়ে পাওয়া গেলো বিরল প্রজাতির রেড কোরাল কুকরি সাপ।

১১ ফেব্রুয়ারি বুধবার পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরী ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজারের পাশ থেকে উদ্ধার করা হয় সাপটিকে। সেখানে উঁচু ডিবির মতো একটি জায়গা থেকে মাটি কাটার সময় সাপটি বেরিয়ে আসে। বিরল পজাতির সাপটি দেখে এলাকাবাসী খবর দেয় জেলার বন্যপ্রাণী সংরক্ষণ অফিসে।

কর্মকর্তা মো. সহিদুল ইসলাম জানান, রেড কোরাল কুকরি ছাড়াও একই জায়গা থেকে মোট ৮টি সাপ উদ্ধার করা হয়।দুটি দাঁড়াশ সাপ , দুটি গুঁইসাপ, একটি হেলে ও একটি কৃষ্ণ কালাচসহ মোট ৫ প্রজাতির ৮ সাপ উদ্ধার করা হয় একই দিন।

উদ্ধার করা সাপগুলোর মধ্যে রেড কোরাল কুকরি সাপটি মাটি কাটার মেশিন এস্কেভেটর এর আঘাতে মারাত্মকভাবে আহত হয়। সেকারণে সাপটিকে রাজশাহী সাপ উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসার জন্য পাঠানো হয়। অন্য সাপগুলোকে বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে মুক্ত করা হয় বলে জানান পঞ্চগড়ের বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা সহিদুল।

সাপ বিশেষজ্ঞরা জানান, লাল প্রবাল সাপটি পৃথিবীর দুর্লভ সাপদের একটি। এটি অত্যন্ত নিরীহ ও স্বল্প মাত্রার বিষধারী। ১৯৩৬ সালে ভারতের উত্তরপ্রদেশে সর্বপ্রথম এই সাপটির দেখা মেলে। এরপর দীর্ঘ ৮২ বছর পর ২০১৯ সালে আবার উত্তরপ্রদেশের খেরি জেলায় দেখা গিয়েছিল এ সাপটি।

Advertisement
Share.

Leave A Reply