fbpx

বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়ন ফিল্ম ফেস্টিভ্যাল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

(বিইইউএফএফ) ‘গ্র্যান্ড ফিল্ম আড্ডা’ শিরোনামে গত ২২ জুন এক বিশেষ অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। এই অনুষ্ঠানটি ইউরোপীয়ান ইউনিয়নের ফেসবুক পেজ, সংশ্লিষ্ট ইভেন্ট এবং প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

এই গ্র্যান্ড ফিল্ম আড্ডা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল-ইউরোপ ফাইয়াজ মুর্শিদ কাজী, ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসাডর রেঞ্জি তিরিঙ্ক, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে, ইতালীর রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াতা, সুইডেনের দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ক্রিস্টিন জোহানসন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রানসিসকো ডি আসিস বেনিতেজ সালাস। এছাড়া গ্যোটে ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক জার্মান দূতাবাসকে এবং আলিয়াস ফ্রঁসেস ঢাকার ডিরেক্টর ফ্রেঞ্চ দূতাবাসকে প্রতিনিধিত্ব করেছেন। আড্ডাটি সঞ্চালন করেছেন চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও ইইউ-বাংলাদেশের মধ্যে বিশ্বস্ত বন্ধুত্ব উদযাপনে ইউরোপীয় ইউনিয়ন সদস্যরাষ্ট্রগুলোর সাথে গ্যোটে ইনস্টিটিউট ও আলিয়াস ফ্রঁসেস এর সহযোগিতায় প্রথমবারের মতো এই ফিল্ম ফেস্টিভাল আয়োজন করেছে। ৯ জুন থেকে শুরু হওয়া বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়ন ফিল্ম ফেস্টিভ্যাল (বিইইউএফএফ) চলবে পুরো মাস জুড়ে। বাংলাদেশের সাথে ইইউ-এর সাংস্কৃতিক বিনিময় এই উৎসব একটি নতুন অধ্যায় শুরু করবে এবং শিক্ষা ও দক্ষতার উন্নয়ন, _ডিসেন্ট ওয়র্ক__, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, সবুজ শক্তি, খাদ্য ও পুষ্টি সুরক্ষা, সুসাশন, নিরাপদ অভিবাসন এবং শরণার্থীদের নিরাপদ পূনর্বাসন, নারী ও মেয়েদের ক্ষমতায়ণসহ বাংলাদেশের উন্নয়নে সহযোগিতায় আরও বিভিন্ন বিষয়ের উপর আরো আলোকপাত করবে। ইইউভুক্ত দেশগুলোর প্রতিটি থেকে একটি করে মোট ৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, বাংলাদেশের প্রতিভাবান নির্মাতাদের ৭টি চলচ্চিত্র এবং সারা বিশ্বের আরো ৭টি জলবায়ু পরিবর্তন বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। প্রতিটি চলচ্চিত্র অনলাইন প্লাটফর্ম ফেস্টিভ্যাল স্কোপে প্রদর্শিত হচ্ছে এবং বাংলাদেশের দর্শকরা সম্পূর্ণ বিনামূল্যে চলচ্চিত্রগুলো দেখতে পারছেন। তাছাড়া ৭টি ইউরোপীয়ান চলচ্চিত্রও দেখা যাবে বাংলায়।

বিইইউএফএফ-এ চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি আরো থাকছে মাস্টারক্লাস, পরিচালকদের সাথে প্রশ্নত্তোর পর্ব, চলচ্চিত্রে নারী পুরুষের অংশগ্রহণ নিয়ে চলচ্চিত্র বিষয়ক বিশেষ অনলাইন আলোচনা অনুষ্ঠান “ফিল্ম আড্ডা”। এই আড্ডায় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং কলাকুশলীরা যোগ দিয়ে তাদের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করছেন। এ আলোচনায় নারীদের নানা ইস্যুর সাথে জলবায়ু পরিবর্তনকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। দর্শকদের এই উৎসবে অংশ নেওয়ার জন্য ও এ সম্পর্কিত আরও তথ্য জানানোর জন্য একটি ওয়েবসাইট (www.beuff.org) তৈরী করা হয়েছে।

উৎসবটির সহযোগী আয়োজক হিসেবে থাকছে পার্টিসিপ জিএমবিএইচ, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস এবং গুপি বাঘা প্রোডাকশন লিমিটেড।

Advertisement
Share.

Leave A Reply