fbpx

বাংলাদেশ-জাপান সম্পর্কের সুবর্ণজয়ন্তী: আসছে ৫০ টাকার স্মারক রৌপ্যমুদ্রা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাজারে ৫০ টাকা মূল্যমানের নতুন স্মারক রৌপ্যমুদ্রা আনছে বাংলাদেশ। বাংলাদেশ ও জাপানের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে বাজারে এ মুদ্রা আনা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

স্মারক বাক্সসহ মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার টাকা, যা আগামী ১০ ফেব্রুয়ারি থেকে বাজারে ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং মিরপুরে অবস্থিত বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর থেকে বিক্রি করা হবে। এছাড়া জাপান মিন্টের মাধ্যমে জাপানেও বিক্রি করা হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ৩৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট গোলাকার মুদ্রাটির ওজন ২০ গ্রাম। স্মারক মুদ্রাটির সামনের অংশে বাংলাদেশ–জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বর্ষপূর্তির লোগো আঁকা রয়েছে।

লোগোর ওপরের অংশে ডালসহ চেরি ফুল (জাপানের জাতীয় ফুল) এবং নিচে পানিতে ভাসমান কলিসহ শাপলা (বাংলাদেশের জাতীয় ফুল) কালার প্রিন্ট প্রযুক্তিতে মুদ্রণ করা হয়েছে। এছাড়া লোগোর বাঁ দিকে ওপরে ও নিচে যথাক্রমে ইংরেজি ও বাংলা ভাষায় ‘৫০ টাকা’ লেখা মুদ্রিত রয়েছে।

স্মারক মুদ্রার পেছনের অংশে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ মুদ্রিত রয়েছে। স্মৃতিসৌধের উপরিভাগে বৃত্তাকারভাবে লেখা আছে বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বর্ষপূর্তি এবং বংলাদেশ ব্যাংক (বাংলা ও ইংরেজিতে)। স্মৃতিসৌধের নিচে মুদ্রিত রয়েছে ১৯৭২–২০২২।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশের পর ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি জাপান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

Advertisement
Share.

Leave A Reply