fbpx

বাংলাদেশ ব্যাংকের এডি পদে নিয়োগ পরীক্ষা স্থগিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) পদে নিয়োগ পরীক্ষার কার্যক্রম ১ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে নিয়োগ বিজ্ঞপ্তিটি সংশোধন করে চাকরিপ্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। অর্থ মন্ত্রণালয় সচিব, জনপ্রশাসন সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিপোর্ট বিভাগের পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রবিবার (২৩ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট রাশেদুল হক।

গত ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে নিয়োগ সংক্রান্ত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ‘সহকারী পরিচালক (জেনারেল)’ পদে প্রিলিমিনারি পরীক্ষার (এমসিকিউ) তারিখ প্রকাশ করা হয়। এই পরীক্ষা আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

অ্যাডভোকেট রাশেদুল হক জানান, গত ১০ মে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ ব্যাংক। তবে গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরিপ্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেন। ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণের জন্য বলা হয়। কিন্তু এ বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে জারি করা বিজ্ঞপ্তিটি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি।

ফলে অনেক চাকরিপ্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন। মির্জা রকিবুল হাসান নামের এক চাকরিপ্রত্যাশী বয়সের ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদন করেন। কিন্তু বিজ্ঞপ্তি সংশোধন না করায় তিনি নতুন নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ অক্টোবর হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদেশসহ রুল জারি করলেন আদালত।

Advertisement
Share.

Leave A Reply