fbpx

বাংলাদেশ-ভারত ‘মৈত্রী দিবস’ আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ও ভারতের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বর্ষপূর্তি আজ ৬ ডিসেম্বর, সোমবার। এ উপলক্ষে দুই দেশ যৌথভাবে পালন করছে ‘মৈত্রী দিবস’। ঢাকা ও দিল্লি ছাড়াও বিশ্বের ১৮টি দেশে দিবসটি পালিত হচ্ছে।

সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনের একটি সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়াল্ড এ্যাফের্য়াস (আইসিডব্লিউএ) এবং নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন দিনটি উদযাপন উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে বলে সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে জাতীয় সংবাদমাধ্যম বাসস।

এদিকে, মৈত্রী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। এ বছরের মার্চে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় ৬ ডিসেম্বরকে ‘মৈত্রী দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত হয়। বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলোর মধ্যে একটি হলো ভারত।

এদিকে, ভারত ও বাংলাদেশ মৈত্রী দিবস উপলক্ষে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘দুই দেশের সম্পর্ক আরও গভীর করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একযোগে কাজ করতে চাই’।

এছাড়া মৈত্রী দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় দুই দেশের বন্ধুত্বের ৫০ বছর স্মরণে ডাকটিকিট উন্মোচন করেন দুই নেতা।

Advertisement
Share.

Leave A Reply