fbpx

বাণিজ্য মেলার সময় আরও ৭ দিন বাড়ানোর দাবি ব্যবসায়ীদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর পূর্বাচলে চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) সময়সীমা আরও সাত দিন বাড়ানোর দাবি করেছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার বাণিজ্যমন্ত্রীর কাছে এক লিখিত চিঠিতে এই দাবি জানান তারা।

চিঠিতে ব্যবসায়ীরা বলেছেন, বিভিন্ন কারণে মেলায় বরাদ্দকৃত স্টল তৈরি করতে সাত দিনের বেশি সময় লেগে গেছে। শৈত্যপ্রবাহের কারণে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি ও বৈদ্যুতিক মিস্ত্রির সংকট ছিল। অর্থাৎ স্টল সাজিয়ে ব্যবসা শুরু করতে সাত দিন সময় পেরিয়ে গেছে, যে কারণে মেলার সময় বাড়ানো না হলে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বেন।

ব্যবসায়ীরা বলেছেন, এ মাসে টঙ্গীতে দুই দফা ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। এই দুইবার তিন দিন করে মোট ছয় দিন রাস্তায় প্রচণ্ড যানজট ছিল। ফলে মেলায় উপস্থিতি ছিল কম। এ ছাড়া পূর্বাচল ৩০০ ফুট মহাসড়কে এক দিন ম্যারাথন অনুষ্ঠিত হয়। সেদিনও ক্রেতা-দর্শনার্থীদের মেলায় উপস্থিতি কম ছিল।

এমন পরিস্থিতিতে মেলার সময় বাড়ানো না হলে তাদের অনেক পণ্য অবিক্রীত থেকে যাবে। সে কারণে ক্ষতি এড়াতে ৩১ জানুয়ারির পর আরও সাত দিন বিনা ভাড়ায় মেলায় বেচাকেনা করার আবেদন করেছেন ব্যবসায়ীরা।

তবে মেলার পরিচালক ও আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ বলেন, এ বছর আর মেলা বাড়ানোর সুযোগ নেই। আমরা সমাপনী অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছি। আগামী ৩১ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠান হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ জানুয়ারি রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন। এতে দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনিপ্যাভিলিয়ন আছে, যা গত বছরের চেয়ে ১২৬টি বেশি।

সাধারণত প্রতিবছর ১ জানুয়ারি শুরু হয় বাণিজ্য মেলা। শেষ হয় ৩১ জানুয়ারি। এবার নিয়ে দ্বিতীয় দফায় পূর্বাচলে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply