fbpx

বার্মিংহ্যাম মিউজিয়ামে বাংলাদেশি শিল্পীর আউটডোর প্রদর্শনী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চেম্বারলেইন স্কয়ারে আউটডোর প্রদর্শনীর মাধ্যমে উদযাপন করা হচ্ছে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর। শিল্পী মুস্তাফা জামানের ‘লস্ট মেমোরি ইটার্নালাইজড্ ’ শিল্পকর্মের মাধ্যমে বাংলাদেশ, দেশের ইতিহাস, মানসিক দ্বন্দ্ব ও রাজনীতি শিল্পকর্ম এই প্রদর্শনীতে তুলে ধরা হয়। প্রদর্শনীটি গত ২০ অক্টোবর থেকে শুরু হয়েছে, চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

বার্মিংহ্যাম মিউজিয়াম ট্রাস্ট ও বেঙ্গল ফাউন্ডেশনে যৌথ উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ‘বাংলাদেশ ৫০: ১৯৭১ থেকে ২০২১ স্বাধীনতার উদযাপন’ শীর্ষক ব্রিটিশ কাউন্সিল ডিজিটাল কোলাবোরেশন ফান্ডের সহায়তায় করা প্রকল্পের অংশ হিসেবে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। বিকাশে এ ফান্ড যুক্তরাজ্য ও বৈদেশিক সাংস্কৃতিক অংশীদারিত্বকে সমর্থন করে।

১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন শিল্পী মুস্তাফা জামান। তার ‘লস্ট মেমোরি ইটার্নালাইজড্’ শিল্পকর্ম তৈরি করা হয়েছে পুরোনো খুঁজে পাওয়া ছবি দিয়ে। এবং শিল্পী মধুর মধ্যে পিঁপড়া খুঁজে পাওয়ার মাধ্যমে এ শিল্পকর্ম তৈরিতে উৎসাহিত হন। ঐতিহাসিক ছবিগুলো ডুবে যাওয়া পিঁপড়ার মধ্যে আবৃত, যা এমন এক ধরনের কাব্যিক ভিজ্যুয়াল তৈরি করছে, মনে হচ্ছে ছবিগুলো আমাদের সত্তাকে তাড়া করে বেড়াচ্ছে, যা দর্শকদের ব্যক্তিক্ষেত্রে রাজনীতি ও ইতিহাসের প্রভাব সম্পর্কে ভাবিয়ে তুলবে।

এ নিয়ে মুস্তাফা জামান বলেন, “এ সিরিজের ছবিগুলো আমাদের বাংলার ঐতিহাসিক ঘটনাগুলোতে নিয়ে যায়; যে বাংলা দু’শো বছরের ঔপনিবেশক শাসনে মধ্য দিয়ে গিয়েছে। অতীতের এ বিষয়টি এ অঞ্চলের মানুষদের এখনও তাড়িত করে বেড়াচ্ছে, যার মাধ্যমে আমাদের আধুনিক জীবন যে মানসিক বিচ্ছিন্নতার জন্ম দিয়েছে সে বিষয়টি এ সিরিজের ছবিতে খুঁজে ফেরা হয়েছে। প্রাথমিকভাবে আমার লক্ষ্য ছিল কাল্পনিকভাবে ধ্বংসাবশেষ তৈরি করা যার মাধ্যমে ভাবনা ও অনুভূতিকে  নাড়া দেয়া সম্ভব।”

বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী বলেন, “বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে বার্মিংহ্যাম মিউজিয়ামের সাথে এ আয়োজন নিয়ে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত। এ আয়োজনের মধ্যে ছিল এ বছরের শুরুতে আলোচনা, চলচ্চিত্র প্রদর্শনী এবং এরপর শিল্প ও শিল্প-লেখক মুস্তাফা জামানের ফটোগ্রাফিক কাজ। আমাদের প্রত্যাশা এ শিল্পকর্ম কোভিড পরবর্তী সময়ে সময়ের জটিলতা অন্বেষণে দর্শকদের অনুপ্রাণিত করতে এবং আমাদের সামাজিক কাঠামোর প্রতিফলন তুলে ধরার মাধ্যমে নতুন মাত্রা পাবে।”

বাংলাদেশ জাতি হিসেবে এর স্বাধীনতার যাত্রার ৫০ বছর উদযাপন করছে। একইসাথে এ বছর ব্রিটিশ কাউন্সিল ঢাকায় এর  প্রথম অফিস শুরুর ৭০ বছর উদযাপন করছে। বিগত এ বছরগুলোতে ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্য ও বাংলাদেশের মানুষের মধ্যে ইংরেজি, শিক্ষা, শিল্প ও সংস্কৃতি নিয়ে সংযোগ স্থাপনে কাজ করেছে।

Advertisement
Share.

Leave A Reply