fbpx

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, ৩ দিনে আক্রান্ত ৮৮০ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে হু হু করেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে দেশে আরও ২৫৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ২৩৩ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি মাসের তিন দিনে ডেঙ্গু আক্রান্তের রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৮০ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, চলতি বছর ১১ হাজার ২৩৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। শুক্রবার হাসপাতালে ভর্তি ছিল ১ হাজার ২৫৭ জন। এদের মধ্যে রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১২০ জন। আর দেশের অন্যান্য জেলায় বাকি ১৩৭ রোগী ভর্তি ছিলেন।

২০২১ সালে রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকায় সরকার রাজধানীর পাঁচটি  হাসপাতালকে ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারণ (ডেডিকেটেড) করে দেয়। তবে খোঁজ নিয়ে দেখা গেছে, এই পাঁচটি সরকারি হাসপাতালের মধ্যে চারটিই এখনো সেবা দেওয়ার জন্য প্রস্তুত নয়। এসব হাসপাতালে রোগী এলে অন্য হাসপাতালে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

যে পাঁচটি হাসপাতালকে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য নির্ধারণ করে দেওয়া হয়েছে, সেগুলো হলো- স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, কমলাপুরের রেলওয়ে জেনারেল হাসপাতাল, আমিনবাজারের ২০ শয্যা হাসপাতাল, মিরপুর মাজার রোডের লালকুঠি হাসপাতাল ও কামরাঙ্গীরচরের ৩১ শয্যার হাসপাতাল। এর মধ্যে চারটিতেই রোগী ভর্তি না করায় চাপ বেড়েছে মিটফোর্ড হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতিদিন রাজধানীর ১২টি সরকারি ও ৩০টি বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর তথ্য দেয়। এর মধ্যে ডেঙ্গুর জন্য নির্ধারিত পাঁচটির মধ্যে শুধু মিটফোর্ড হাসপাতালের তথ্য দেওয়া হয়। শুক্রবার রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি ছিল ৭০৭ জন। আর সরকারি হাসপাতালগুলোর মধ্যে শুধু মিটফোর্ড হাসপাতালেই ভর্তি ছিল ২০৪ জন।

Advertisement
Share.

Leave A Reply