fbpx

বাড়তি বেতন-ভাতা, বোনাস ও সুবিধা নিতে পারবে না বিমার সিইওরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আইনে বেঁধে দেওয়া সীমার বাইরে বাড়তি বেতন-ভাতা, বোনাস ও অন্য সুবিধা নিতে পারবেন না বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা (সিইও)। সোমবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এমন নিষেধাজ্ঞা দিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে।

আইডিআরএ বলেছে, কোনো কোনো বিমা কোম্পানি প্রবিধান মালায় বর্ণিত বেতন-ভাতার বাড়তি সুবিধা সিইওদের দেওয়ার প্রস্তাব করছে। কোনো কোনো কোম্পানি বাড়তি বেতন-ভাতা দিচ্ছেও। এসব সুবিধা প্রবিধানমালা ও আইডিআরএর নির্দেশনার পরিপন্থী। বাড়তি সুবিধা দেওয়ায় বিরত থাকার পরামর্শ দিয়েছে আইডিআরএ।

প্রজ্ঞাপনে বিমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণে প্রজ্ঞাপনটি কঠোরভাবে পালন করতে বলেছে। অন্যথায় আইডিআরএ বিমা আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে বলেও হুঁশিয়ারি দিয়েছে।

সাধারণত বিমা আইনের ৮০ ধারা এবং ওই ধারার অধীনে বিমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২ অনুযায়ী, আইডিআরএ বিমা কোম্পানির সিইওদের নিয়োগ দিয়ে থাকে। দেশে ৩৫টি জীবন বিমা ও ৪৬টি সাধারণ বিমা রয়েছে, যেখানে একজন করে সিইও আছেন।

প্রবিধানমালায় মোট বেতন, মূল বেতন, বাড়ি ভাড়া, গাড়ি, জ্বালানি, চালক, পরিষেবা বিল ইত্যাদি দেওয়ার কথা বলা আছে। এগুলো নির্ধারিত হবে কোম্পানির আর্থিক অবস্থা, কাজের পরিধি, ব্যবসার পরিমাণ ও উপার্জন ক্ষমতার ভিত্তিতে। কিন্ত কিছু বিমা কোম্পানি এই আইন মানছে না। তাই আইডিআরএ এই খাতে লাগাম টানতে এমন প্রজ্ঞাপন জারি করেছে।

Advertisement
Share.

Leave A Reply