fbpx

বাড়ল তাজমহলের টিকিটের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভালোবেসে সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের জন্য ভারতের আগ্রায় নির্মাণ করেছিলেন তাজমহল। নয়নাভিরাম সৌন্দর্যের কারণে এটি বিশ্বের সপ্তম আশ্চর্যের তালিকায় জায়গাও করে নিয়েছিল।

তাই দর্শনাথীদের আগ্রহের সীমা নেই এই তাজমহলকে দেখার জন্য। বিশ্বের দূর-দূরান্ত এমনকি খোদ ভারতের নানা প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন তাজমহলকে এক নজর দেখার জন্য।

তবে এই পর্যটকদের এখন তাজমহল দেখতে গুণতে হবে বেশি টাকা। ভারতের অভ্যন্তরীণ পর্যটকদের জন্য তাজমহলের ভেতরে ঢোকার  টিকিটের দাম ৩০ রুপি বাড়িয়ে করা হয়েছে ৮০ রুপি। আর বিদেশি পর্যটকদের জন্য ১ হাজার ১০০ রুপি থেকে বেড়ে হয়েছে ১ হাজার ২০০ রুপি। সে হিসেবে অতিরিক্ত ১০০ রুপি গুণতে হবে দর্শনার্থীদের। আগা প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদমাধ্যম দ্য মিন্টের এক প্রতিবেদনে জানানো হয়।

একইসঙ্গে মহলের মূল গম্বুজটিতে ঢুকতে হলে গুণতে হবে অতিরিক্ত ২০০ রুপি। বর্তমানে ভারতে  আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া  (এএসআই) ২০০ রুপি করে চার্জ নিয়ে থাকে। আর এর সঙ্গে বাড়তি ২০০ রুপি যোগ হলে মোট ৪০০ রুপি করে পর্যটকের দিতে হবে।

সে  হিসেবে একজন ভারতীয় নাগরিককে তাজমহল দেখতে হলে ৮০ রুপি এবং বিদেশি পর্যটকদের ১৬০০ রুপি দিতে হবে,  বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৮৬৮ টাকার মতো।

তবে প্রশাসনের এ সিদ্ধান্তে নাখোশ হয়েছেন পর্যটকেরা। খরচ বাড়ালে ভারতীয় পর্যটকদের নিজস্ব ঐতিহ্য দেখার অসুবিধায় পড়তে হবে বলেও মনে করছেন অনেকেই।

ভারতে করোনা সংক্রমণের আগে তাজমহল দর্শনের টিকিটের দাম বেড়েছিল। করোনার জন্য অনেকদিন ধরেই বন্ধ ছিল আগ্রার এই তাজমহল। এখন এটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হলেও নতুন করে বাড়ল টিকিটের দাম।

Advertisement
Share.

Leave A Reply