fbpx

বায়ু দূষণে শীর্ষে ঢাকা, নজর নেই কর্তৃপক্ষের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পুরো দেশের পাশাপাশি রাজধানী ঢাকাতেও চলছে শীতের হাওয়া। সময়টা স্বস্তির হবার কথা থাকলেও তা হচ্ছে না। কারণ শীত একা আসেনা, সাথে নিয়ে আসে ধুলা-বালিও। রাজধানীতে করোনার প্রথম ঢেউয়ে বায়ুদূষণ কিছুটা কম থাকলেও, দ্বিতীয় ঢেউয়ের শুরুতেই এর চরম দূষণ দুশ্চিন্তার এক অন্যতম কারণ হয়ে দাঁড়াচ্ছে নগরবাসীর জন্য।

বায়ু দূষণে শীর্ষে ঢাকা, নজর নেই কর্তৃপক্ষের

বায়ুদূষণে বাড়তে পারে শ্বাসকষ্ট। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, শীতে বাতাসের মান খারাপ হবার কারণে বিভিন্ন রোগের প্রার্দুভাবও বেড়ে যায়। শীতকাল আসতে না আসতেই বায়ুদূষণে প্রায় দুর্যোগপূর্ণ অবস্থায় পৌঁছেছে রাজধানী ঢাকা। দূষণকবলিত অন্যান্য দেশের তুলনায় এই মাত্রা প্রায় দ্বিগুণ। এতদিন পর্যন্ত বায়ুদূষণে শীর্ষে ছিল ভারতের রাজধানী দিল্লি। সেই দিল্লির চেয়ে দ্বিগুণের বেশি দূষিত এখন রাজধানী ঢাকার বাতাস।

বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের হিসাব অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে ঢাকা শহরের বায়ুমান দিনের বেশির ভাগ সময় বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে সবচেয়ে বেশি দূষিত ছিল। গতকাল বাতাসে দূষিত অতি ক্ষুদ্র বস্তুকণা পিএম ২.৫-এর পরিমাণ ছিল সাধারণ মানমাত্রার চেয়ে ৪ থেকে ৮ গুণ বেশি।

বায়ু দূষণে শীর্ষে ঢাকা, নজর নেই কর্তৃপক্ষের

রাজধানী ঢাকাতে বেড়েই চলেছে বায়ুদূষণ। ছবি: সংগৃহীত

আবহাওয়াবিদদের মতে, শীতে আবহাওয়া শুষ্ক থাকার কারণে বেড়েছে নির্মাণ কাজ, সাথে বেড়েছে ধুলা। বেড়েছে যানবাহন চলাচল আর যানবাহনের ধোঁয়াও।

এদিকে, আশপাশের অঞ্চল থেকে দূষিত বাতাস আসছে ঢাকার দিকে। সাধারণত শীতকালে উত্তরের বাতাস আসা শুরু হয়। তার সাথে আসছে দূষিত কণাও। ঢাকায় বেড়েছে খোঁড়াখুঁড়ির পরিমাণ। নির্মাণকাজের কারণে ধূলিকণা বাড়ছে এবং  ইটভাটাগুলো চালু হওয়ার কারণে মূলত এই দূষণ আরো বেড়ে গেছে।

বায়ু দূষণে শীর্ষে ঢাকা, নজর নেই কর্তৃপক্ষের

ইট-ভাটার ধোঁয়ায় মারাত্মকভাবে দূষিত হচ্ছে বাতাস। ছবি: সংগৃহীত

শহরবাসীর মতে, সব মিলিয়ে একদিকে শীত বাড়ছে, আরেক দিকে বায়ুমানও খারাপ হচ্ছে। আর এই খারাপ বায়ুমানের মধ্যে যদি রাস্তায় পানি ছিটানো, যানবাহনের ধোঁয়া নিয়ন্ত্রণসহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থাগুলো নেয়া যায়, তাহলে পরিস্থিতি এতোটা খারাপ হতো না। যদিও প্রতিদিন সকালে সিটি করপোরেশনের গাড়ি শহরের ধুলামিশ্রিত রাস্তাগুলোতে একবার পানি ছিটিয়ে যায়। কিন্তু, রোদে পানি শুকিয়ে যাওয়ার পর তা আবার ধুলায় ডুবে যায়।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের বেশির ভাগ এলাকায় শৈত্যপ্রবাহ এ মাসের বাকি সময়জুড়ে অব্যাহত থাকতে পারে। উত্তর-পশ্চিমাঞ্চলসহ দেশের মধ্যাঞ্চলে শৈত্যপ্রবাহ মাসের শেষ সপ্তাহে ছড়িয়ে পড়তে পারে। কিন্তু, বড় শহরগুলোতে শহরের ধুলার সাথে আরব সাগর ও বঙ্গোপসাগর থেকে আসা বাতাসে জলীয় বাষ্পমিশ্রিত ধুলা মিশে তাপমাত্রাকে কিছুটা বাড়িয়ে দেবে।

Advertisement
Share.

Leave A Reply