fbpx

বিকাশ থেকে টাকা পাঠানো যাবে রকেটে, খরচ হাজারে ৫ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী সোমবার থেকে বিকাশ অ্যাকাউন্ট থেকে রকেট অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন গ্রাহকরা। যেখানে হাজারপ্রতি খরচ পড়বে ৫ টাকা। আর বিকাশ, রকেটের মতো মোবাইলে আর্থিক সেবা প্রতিষ্ঠান (এমএফএস) থেকে ব্যাংকে টাকা পাঠালে প্রতি হাজারে খরচ হবে ১০ টাকা। এমএফএস থেকে পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) হিসাবে টাকা পাঠালে প্রতি হাজারে খরচ হবে ৫ টাকা করে।

বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) আগামী রোববার থেকে আনুষ্ঠানিকভাবে চালু হবে। এই সেবার নাম ‘বিনিময়’। এর মাধ্যমে সোমবার থেকে লেনদেন করা যাবে। এতে কোন সেবায় কাকে কত মাশুল দিতে হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বিনিময় ব্যবহার করে যেকোনো অঙ্কের লেনদেনে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান আইডিটিপিকে ৫০ পয়সা দেবে। আর বিনিময়ের মাধ্যমে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে পাঠাতে খরচ হবে সর্বোচ্চ ১০ টাকা। ব্যাংক থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠাতে খরচ দিতে হবে না। তবে যেই পিএসপি ও ব্যাংকে টাকা যাবে, তাদের দশমিক ৪৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। আর এই মাশুল পাবে যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে, সেই প্রতিষ্ঠান।

বিনিময় ব্যবহার করে পিএসপি থেকে কোনো ব্যাংকে টাকা গেলে প্রতি হাজারে গ্রাহককে গুণতে হবে ১০ টাকা। পিএসপি থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠালে গ্রাহককে দিতে হবে প্রতি হাজারে ৫ টাকা করে। এ ক্ষেত্রে যেই পিএসপি ও এমএফএসে টাকা যাবে, তাদের দশমিক ৭৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। আর এই মাশুল পাবে যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে, সেই প্রতিষ্ঠান।

একইভাবে এমএফএস থেকে ব্যাংকে টাকা গেলে প্রতি হাজারে গ্রাহককে দিতে হবে ১০ টাকা। এমএফএস থেকে পিএসপি ও এমএফএসে টাকা পাঠালে গ্রাহককে প্রতি হাজারের জন্য গুনতে হবে ৫ টাকা করে। এ ক্ষেত্রে যে পিএসপি ও এমএফএসে টাকা যাবে, তাদের দশমিক ৭৫ শতাংশ হারে মাশুল দিতে হবে। আর এই মাশুল পাবে যে প্রতিষ্ঠান থেকে টাকা যাবে, সেই প্রতিষ্ঠান।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে ২০২০ সালে দেওয়া প্রজ্ঞাপন রহিত করা হয়েছে। যেখানে নিজেদের ব্যবস্থাপনায় একই ধরনের সেবা চালুর সিদ্ধান্ত হয়েছিল। ২০২০ সালের ২৭ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে সেবাটি চালুর কথা ছিল।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ‘বিনিময়’ একটি সেবা হিসেবে ব্যাংক ও এমএফএসের অ্যাপে যুক্ত হবে। বিনিময় ব্যবহার করতে চাইলে গ্রাহককে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর গ্রাহকের নামের পরে@binimoy.gov.bd যুক্ত হয়ে একটি আইডি তৈরি হবে।

নিবন্ধন শেষ হলে গ্রাহক দুটি অপশন দেখতে পাবেন—‘সেন্ড মানি’ ও ‘রিসিভ মানি’। গ্রাহক যদি কাউকে টাকা পাঠাতে চান, তখন সেন্ড মানি অপশনে গেলে নিজের যেসব আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহকের অ্যাকাউন্ট আছে, তা থেকে একটি বেছে নিতে হবে।

এবার যাকে পাঠাবেন, তার মোবাইল নম্বর বা ইতিমধ্যে যদি ওই ব্যক্তির ‘বিনিময়ে’ আইডি থাকে, সেই আইডি নম্বর দিয়ে টাকা পাঠানো যাবে। আর যাকে টাকা পাঠানো হলো, তিনি ‘রিসিভ মানি’ অপশনে গিয়ে নিজের হিসাবে থাকা যেকোনো আর্থিক প্রতিষ্ঠানে সেই অর্থ গ্রহণ করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply