fbpx

বিটিআরসির কড়া নজরদারিতে আসছে মোবাইল অপারেটররা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী বছরের মার্চ মাস থেকেই মোবাইল ফোন অপারেটরদের অনিয়ম ঠেকাতে টেলিকম মনিটরিং সিস্টেম (টিএমএস) চালু করবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার জানান, বিশেষ এই নজরদারি ব্যবস্থার প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ চলছে। ফেব্রুয়ারি মাসের মধ্যেই এই কাজ শেষ হবে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, এই নজরদারি ব্যবস্থার দুটি অংশ রয়েছে। এর মধ্যে একটি বিটিআরসিতে স্থাপিত মনিটরিং এবং তথ্য ব্যবস্থাপনা করবে। আর বাকি অংশ মোবাইল অপারেটরদের বিভিন্ন নেটওয়ার্ক পয়েন্টে যুক্ত থাকবে। প্রাকৃতিক দুর্যোগের কারণে কোথাও নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হলে সে তথ্য সংগ্রহ করে বিটিআরসিতে পাঠাবে।

বর্তমান সময়ে যেসব মোবাইল অপারেটর আছে, যারা গ্রাহকদের যেসব ট্যারিফ প্ল্যানে গ্রাহকদের সেবা দিচ্ছে, সেগুলোর অনুমোদন বিটিআরসি দিয়েছে কি না বা গ্রাহকরা অন্যায়ভাবে কোনো ক্ষতির সম্মুখীন হচ্ছে কি না, এই বিষয়গুলো টেলিকম মনিটরিং সিস্টেমের মাধ্যমে তদারকি করা যাবে।

ফলে কলড্রপ, কথা শুনতে না পাওয়া, ইন্টারনেটের ধীরগতি, সেবার নামে গ্রাহকের অজান্তে টাকা কাটাসহ গ্রাহকদের যেবসব ভোগান্তি আছে, তার স্থায়ী সমাধান হবে বলে মনে করছে বিটিআরসি।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বলছে, প্রাথমিকভাবে এই সিস্টেমে মোবাইল অপারেটরররা যুক্ত হবে। পরে অন্যান্য অপারেটরগুলো- আইজিডব্লিউ, আইআইজি, আইসিএক্সকে এই সিস্টেমে যুক্ত করা হবে।

উল্লেখ্য, গেল আগস্টে টেলিকম মনিটরিং সিস্টেম কিনতে কানাডাভিত্তিক আন্তর্জাতিক কোম্পানি টিকেসি টেলিকমের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। এই সিস্টেম কিনতে বরাদ্দ রাখা হয়েছে ৭৭ কোটি ৬৫ লাখ টাকা।

Advertisement
Share.

Leave A Reply