fbpx

বিদেশগামীদের জন্য আরো ২১ বেসরকারি ল্যাব অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন করোনাভাইরাস পরীক্ষা করে বিদেশগামীদের সনদ দেবার জন্য আরো ২১টি রোগ নির্ণয়কেন্দ্র সরকারের অনুমোদন পেয়েছে। এসব প্রতিষ্ঠানে বিদেশগামীরা করোনা নমুনা পরীক্ষা করাতে পারবেন আরটি-পিসিআর ল্যাব থেকে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এক্ষেত্রে নমুনা পরীক্ষার ফি তিন হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে। আর হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে এই নির্ধারিত ফি ছাড়াও আরো কিছু শর্ত অবশ্যই অনুসরণ করতে হবে বলে উল্লেখ করা হয়।

শর্তগুলোর মধ্যে রয়েছে, কোন বেসরকারি ল্যাব করোনা সনদ প্রদানের জন্য কোন বিমান সংস্থার সাথে বাধ্যতামূলক হিসেবে তালিকাভুক্ত হতে পারবে না। ল্যাবগুলোকে অবশ্যই নমুনা পরীক্ষার সঠিক রিপোর্ট প্রদান করতে হবে। পাসপোর্টের ফটোকপি যাচাই করে বিমান ছাড়ার ৭২ ঘণ্টার মধ্যে নমুনা সংগ্রহ করতে হবে এবং বিমান ছাড়ার কমপক্ষে ২৪ ঘণ্টা আগে রিপোর্ট প্রদান করতে হবে। কোনমতেই ৭২ ঘণ্টার আগে নমুনা টেস্ট করা যাবে না।

এছাড়া, নমুনা কালেকশনের জন্য আলাদা বুথ স্থাপন করতে হবে এবং স্বাস্থ্য অধিদফতরের পরিদর্শন অনুযায়ী মান উত্তীর্ণ হতে হবে। বিদেশগামী যাত্রীদের সহায়তা প্রদান করার জন্য ২৪ ঘণ্টার একটি হটলাইন নাম্বার চালু রাখতে হবে। পরীক্ষার রিপোর্টে যে কোনো ভুলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ভার নিতে হবে।

গত বৃহস্পতিবার এই ল্যাবগুলো পরীক্ষার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। স্বরাষ্ট্র, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোয় বেসরকারি এসব ল্যাবের তালিকা পাঠানো হয়েছে।

বিদেশগামীদের এ নিয়ে ৩১টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার করোনা সনদ দেওয়ার অনুমোদন পেল। এর আগে, স্বাস্থ্য মন্ত্রণালয় গত অক্টোবরে ১০টি বেসরকারি প্রতিষ্ঠানকে এ অনুমোদন দিয়েছিল।

Advertisement
Share.

Leave A Reply