fbpx

বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজ্ঞাপনসহ অনুষ্ঠান প্রচার হয়, এরকম সবকয়টি বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ রেখেছে কেবল অপারেটররা। ১লা অক্টোবর থেকে রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় বন্ধ রয়েছে ভারতীয় চ্যানেলসহ বিদেশি সব চ্যানেলের সম্প্রচার।

সরকারের নির্দেশনা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) এর সভাপতি এস এম আনোয়ার পারভেজ।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘বিজ্ঞাপনসহ অনুষ্ঠান প্রচার করে, এমন বিদেশি চ্যানেলগুলো থেকে বিজ্ঞাপন কেটে বাদ দিয়ে সম্প্রচার করা সম্ভব নয়। এ কারণে সেসব চ্যানেলগুলো দেখানোই আমরা বন্ধ রেখেছি।‘

সরকার পরবর্তী সময়ে নতুন কোনো নির্দেশনা দিলে বা পদক্ষেপ নিলে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান কোয়াব সভাপতি।

বন্ধ বিদেশি চ্যানেলগুলোর স্ক্রিনে দর্শকদের উদ্দেশে কেবল অপারেটরদের একটি জরুরি বিজ্ঞপ্তিতে দেখানো হচ্ছে। তাতে বলা হচ্ছে, ‘সরকারের তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ২০২১ সালের ৩০ সেপ্টেম্বরের পর বিজ্ঞাপনযুক্ত কোনো বিদেশি চ্যানেলের সম্প্রচার করা যাবে না। সরকারের নির্দেশনা মোতাবেক কেব্ল অপারেটররা বিজ্ঞাপন থাকা বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ রেখেছে। এর ফলে সৃষ্ট অসুবিধার জন্য তাঁরা দুঃখিত।‘

২০০৬ সালের কেবল টেলিভিশন নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা আইনে এই বিধান থাকলেও এর আগে কখনোই এটি কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়নি। তথ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা বাস্তবায়নকে স্বাগত জানিয়েছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার বিজেসি।  এতে দেশীয় টেলিভিশন চ্যানেল শিল্পের আর্থিক সংকট কমবে এবং উদ্যোক্তাদের পাশাপাশি সম্প্রচার কর্মীরা এর সুফল পাবে বলে আশা প্রকাশ করেছে সংগঠনটি।

Advertisement
Share.

Leave A Reply