fbpx

বিদেশে সহজ হলো অনলাইন পণ্য বিক্রি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর জন্য এক সুখের বার্তা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বিদেশি ক্রেতারা কোনো পণ্য কিনলে ক্যাশ অন ডেলিভারিতে মূল্য পরিশোধ করতে পারবে।

এতোদিন পর্যন্ত পণ্য সরবরাহের আগেই রপ্তানি মূল্য পরিশোধ সাপেক্ষে ই-কমার্সের আওতায় রপ্তানি কার্যক্রম পরিচালিত হতো। আর এখন থেকে ই- কমার্স প্রতিষ্ঠানগুলো কোনো বিদেশি পণ্য কেনার পর ক্রয়াদেশ (অর্ডার) দিলে ভোক্তা পর্যায়ে (বিজনেস-টু-কনজিউমার) পণ্য সরবরাহের পর মূল্য পরিশোধ করতে পারবে। এ ধরনের সরবরাহ সাধারণত ক্যাশ অন ডেলিভারি হিসেবে পরিচিত।

পাশাপাশি ই-কমার্স প্রতিষ্ঠানগুলো জাহাজীকরণের পর মূল্য পরিশোধের (পেমেন্ট অন শিপমেন্ট) শর্তেও বিদেশি ক্রেতাদের কাছে পণ্য রপ্তানি করতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে সোমবার (২১ ডিসেম্বর) এই লেনদেন সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। পরে তা অন্যান্য ব্যাংকগুলোকে পাঠানো হয়। এতোদিন পর্যন্ত পণ্য সরবরাহের আগেই রপ্তানি মূল্য পরিশোধ সাপেক্ষে ই-কমার্সের আওতায় এই রপ্তানি কার্যক্রম পরিচালিত হতো।

প্রজ্ঞাপনে বলা হয়, এই অনলাইন পেমেন্ট আন্তর্জাতিক কার্ডের পাশাপাশি গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ডিজিটাল ওয়ালেট বা যথাযথ কর্তৃপক্ষ অনুমোদিত যে কোনো পেমেন্ট ব্যবস্থায় ই-কমার্সভিত্তিক লেনদেন সম্পাদন করা যাবে।

ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নতুন নীতিমালার আওতায় বাংলাদেশের অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকের সঙ্গে বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের বৈদেশিক মুদ্রা অথবা টাকায় সংরক্ষিত হিসাব থেকে রপ্তানিমূল্যে দেশে আনার ব্যবস্থা নিতে পারবে। পাশাপাশি এই প্রতিষ্ঠানগুলো যথাযথ পেমেন্ট গ্যারান্টি থাকা সাপেক্ষে ঐ হিসাবের বিপরীতে ঋণ বা ওভারড্রাফ্ট সুবিধা নিতে পারবে।

Advertisement
Share.

Leave A Reply