fbpx

বিদেশ ভ্রমণে এনডোর্সমেন্ট সুবিধা সহজ করলো বাংলাদেশ ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদেশ ভ্রমণকারীদের জন্য সুবার্তা বয়ে এনেছে বাংলাদেশ ব্যাংক। বিদেশ যাত্রাকে আরও সহজ করতে বৈদেশিক মুদ্রা ছাড়করণ (এনডোর্সমেন্ট) সীমা বাড়ানো হয়েছে।

বৃহস্প‌তিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক‌টি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, কারো পাসপোর্টের মেয়াদ পাঁচ বছর হলে, তিনি এই মেয়াদের জন্য একসঙ্গে ৬০ হাজার ডলার  এনডোর্স করাতে পারবেন। তবে বছরে ১২ হাজার ডলারের বেশি খরচ করতে পারবেন না।

আর ভ্রমণ ব্যয় বাৎসরিক কোটা সীমা অতিক্রম করলে ওই অর্থ গ্রাহকের নিবাসী বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি দ্বারা সমন্বয় করা যাবে। এ জাতীয় হিসাব না থাকলে পরবর্তী বছরের ভ্রমণ কোটার সঙ্গে সর্বোচ্চ ৫০০ মার্কিন ডলার সমন্বয় করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হ‌য়ে‌ছে, অনুমোদিত ডিলার (এডি) ব্যাংক পাসপোর্টের অধীনে বৈদেশিক মুদ্রা ছাড় করতে পারবে। তবে এর জন্য ব্যাংককে কয়েকটি শর্ত মেনে চলতে হবে। এছাড়া বিদেশে চাকরি ও ইমিগ্র্যান্ট হিসেবে কিংবা শিক্ষার জন্য বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্টের মেয়াদকালীন এনডোর্সমেন্ট করা যাবে না। তবে সম্পূরক কার্ডধারী ব্যক্তি তার ভ্রমণ কোটার আওতায় এ সুবিধা পাবে।

বিদেশ ভ্রমণের ক্ষেত্রে জানুয়ারি ১ তারিখ থেকে ডিসেম্বর ৩১ তারিখ পর্যন্ত ভ্রমণ কোটা প্রযোজ্য হয়ে থাকে। তবে নির্দিষ্ট ভ্রমণ পরবর্তী বছরের মধ্যে পড়লে ডিসেম্বর ৩১ তারিখ সময় পর্যন্ত একটি কোটা এবং জানুয়ারী ১ তারিখ থেকে অন্য বছরের কোটা ব্যবহার করতে হবে।

পাসপোর্টের মেয়াদ থাকাকালীন বৈদেশিক মুদ্রা ছাড় বা নির্ধারণ সুবিধা গ্রহণ করা না হলে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা ছাড়ের ক্ষেত্রেও এনডোর্সমেন্ট করার সুবিধার কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এই সুবিধা বিদেশগামী যাত্রীদের ভ্রমণ সহজ করবে বলে মনে করছেন খাত সং‌শ্লিষ্টরা। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা ব‌লেন, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। নতুন নির্দেশনায় ভ্রমণখাতে বৈদেশিক মুদ্রা ছাড়করণ কার্যক্রম নমনীয় হবে।

Advertisement
Share.

Leave A Reply