fbpx

বিনা অনুমতিতে গাছ কাটলে কঠোর ব্যবস্থা: মেয়র আতিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অনুমতি না নিয়ে গাছ কাটলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শুক্রবার (২ জুন) রাজধানীর হাতিরঝিলে দেশজুড়ে প্লাস্টিক বর্জ্য অপসারণ ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন।

ঢাকা উত্তরের মেয়র বলেন, আমি আগেও বার বার বলেছি গাছ কাটলে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না। সড়কের গাছ না কেটেই উন্নয়ন করার নির্দেশ দিয়েছি। মিরপুরের টেকনিক্যাল ক্রসিংয়ে সড়ক বিভাজক নির্মাণকালে ঠিকাদার কয়েকটি গাছ কেটে ফেলেছে, ওই ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে, ইতিমধ্যেই ওই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট দুজন প্রকৌশলীকেও বরখাস্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, এই পদক্ষেপ সব ঠিকাদার ও বিভিন্ন প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকলের জন্য একটি কঠোর বার্তা। গাছ কেটে কোনো উন্নয়ন নয়। অন্যায় ভাবে গাছ কাটা হলে কাউকেই ছাড় দেয়া হবে না। তবে জরুরি প্রয়োজনে কোনো ব্যক্তি বা সংস্থা গাছ কর্তন করতে চাইলে সিটি কর্পোরেশনকে জানাতে হবে। অনুমোদন ছাড়া ডিএনসিসি এলাকায় কোন গাছ কাটা যাবে না।

প্লাস্টিক বোতল প্রতিনিয়ত পরিবেশের মারাত্মক ক্ষতি করছে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিক বোতলে পণ্য বিক্রি করে বিপুল পরিমাণ মুনাফা অর্জন করছে। তারা ব্যবসা করে পরিবেশের দূষণ করবে এটা হতে পারে না। পরিবেশ রক্ষায় উৎপাদনকারীদের প্লাস্টিক বর্জ্য রিডিউস, রিসাইকেল, রিইউজ করা পাশাপাশি ইপিআর মডেল চালু করতে হবে। সার্কুলার ইকোনমি প্রতিষ্ঠা করতে হবে।

এ সময় তিনি আরও বলেন, দেশজুড়ে তীব্র গরম। বিশেষ করে ঢাকা শহর হিট আইল্যান্ডে পরিণত হয়েছে। ঢাকা শহরকে রক্ষা করতে হলে পরিবেশকে বাঁচাতে হবে।

Advertisement
Share.

Leave A Reply