fbpx

বিবাহিত ছাত্রী ঢাবির হলে থাকা নিয়ে সিদ্ধান্ত বাতিলে আইনি নোটিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোনো ছাত্রী বিবাহিত এবং অন্তঃসত্ত্বা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলে তার সিট বাতিল হবে, এ মর্মে বিধান জারি করা হয়েছে। এই বিধান বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয়েরে উপাচার্যসহ সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ বুধবার (২২ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী ও ঢাবির আইন বিভাগের সাবেক শিক্ষার্থী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, বিবাহিত ছাত্রী ঢাবি হলে থাকতে পারবে না -ঢাবি প্রশাসনের ওই সিদ্ধান্তকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে। তাছাড়া, ওই সিদ্ধান্ত বৈষম্যমূলক ও সংবিধানবিরোধী। নোটিশ পাওয়ার আগামী তিনদিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না হলে এ বিষয়ে আইনি প্রতিকার চেয়ে রিট আবেদন করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও রেজিস্ট্রার, প্রক্টর, সামসুন্নাহার হলের প্রভোস্ট, কুয়েত-মৈত্রী হলের প্রভোস্ট এবং সুফিয়া কামাল হলের প্রভোস্টকে লিগ্যাল নোটিশে বিবাদী করা হয়েছে।

সম্প্রতি, শামসুন নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এরপর থেকেই পাঁচটি ছাত্রী হলের শিক্ষার্থীরা এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন।

এর মধ্যে গত শুক্রবার (১৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী হল প্রতিনিধিরা বিবাহিত ছাত্রীদের হলে থাকার বিধিনিষেধ বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন। এ সময় বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে তারা চার দফা দাবি পেশ করেন।

Advertisement
Share.

Leave A Reply