fbpx

বিবিসির শত নারীর তালিকায় রিনা-রিমা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ী একশ’ জন নারীর তালিকা প্রকাশ করে বিবিসি। এ বছরও এ তালিকা প্রকাশ করা হয়েছে।

করোনা ভাইরাসের এই মহামারিতে নিজ নিজ অবস্থানে থেকে ভিন্নধর্মী অবদানের জন্য তাঁদেরকে এই তালিকায় রাখা হয়েছে। এই তালিকায় রিনা আক্তার ও রিমা সুলতানা নামে দুই বাংলাদেশী নারীও রয়েছেন। রিনা আক্তার একজন যৌন কর্মী এবং রিমা সুলতানা একজন শিক্ষক, যিনি কক্সবাজারের ইয়াং উইমেন লিডার ফর পিস এর একজন সদস্য।

বিবিসি জানায়, যারা পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এই কঠিন সময়ে তাদের কাজের মাধ্যমে নিজেদেরকে আলাদা করে উপস্থাপন করতে পেরেছেন, তাদেরকেই এই ১০০ জনের তালিকায় রাখা হয়েছে।

বিবিসির এই তালিকার ৬ নম্বরে স্থান পাওয়া রিনা আক্তারকে তাঁর স্বজন মাত্র ৮ বছর বয়সে যৌন পল্লীতে বিক্রি করে দেন।যৌনকর্মী হিসেবে বেড়ে ওঠা রিমা তাঁর অন্য যৌনকর্মীদের বিভিন্নভাবে তাদের জীবনমান উন্নয়নে সহযোগীতা করে আসছেন। যৌনকর্মীদের সংগঠন “দূর্জয় নারী সংঘ” এর সাংগঠনিক সম্পাদক রিমা সুলতানা। করোনা মহামারীর এই সময়ে রিনা ও তাঁর সহযোগীরা প্রতি সপ্তাহে ৪শ’ যৌনকর্মীর খাবার সরবরাহের ব্যবস্থা করেন। যৌনকর্মীরা যাতে ক্ষুধার্ত না থাকে ও তাদের সন্তানদেরকেও যেন খাবারের কষ্টে এই পেশায় আসতে না হয়, তাই রিনা এই উদ্যোগ নিয়েছেন বলে বিবিসি জানায়। যৌনকর্মী সংগঠনগুলোর জোট ‘সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক অব বাংলাদেশ’ এর সদস্যও রিনা আক্তার।

এদিকে, বাংলাদেশের আরেক নারী রিমা সুলতানাও একশ’ জনের এই তালিকায় স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক নারী অধিকার সংগঠন গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিসবিল্ডার্সের কর্মসূচির আওতায় কর্মরত রিমা রোহিঙ্গা শরণার্থীদের মানবিক উন্নয়নে কাজ করছেন। তিনি রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে নারী ও মেয়ে শিশুদের শিক্ষা নিয়েই বিশেষভাবে কাজ করে আসছেন। রিমা বাংলাদেশে লিঙ্গসমতা প্রতিষ্ঠা করতে দৃঢ় প্রতিজ্ঞ। নারী ও মেয়ে শিশুদের ক্ষমতায়নে বিশ্বাসী তিনি।

বিশ্বজুড়ে বিভিন্ন নারী লড়াই করে যাচ্ছেন করোনায় আক্রান্ত পরিবর্তিত এ পরিস্থিতির সাথে। বিবিসির এই তালিকায় অগণিত নারীকে শ্রদ্ধা জানানো হয়েছে। নারীদের স্বীকৃতি দিতে তালিকার প্রথম স্থানটির নামকরণ করা হয়েছে “আনসাং হিরো”।

১০০ জন নারীর নামের এ তালিকা করা হয়েছে বিবিসির বিভিন্ন ভাষার নেটওয়ার্ক টিমের সমন্বয়ে। এ তালিকায় সেসব নারীও স্থান পেয়েছে যারা কখনো কোন খবরেও আসেননি।

Advertisement
Share.

Leave A Reply