fbpx

বিরল রোগে আক্রান্ত সামিনা লুৎফা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সামিনা লুৎফা নিত্রা এক শক্তির নাম। তাঁকে যারা খুব কাছ থেকে দেখেছেন তাঁরা জানেন কতটা প্রাণশক্তি সঞ্চার করা মানুষ তিনি। অন্যায়ের সাথে আপসহীন এক শিক্ষক, থিয়েটারকর্মী। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক তিনি। মঞ্চে কাজ করা তাঁর প্যাশন। শিক্ষকতার চেয়েও নিজেকে থিয়েটারকর্মী হিসেবে পরিচয় দিতেই ভালোবাসেন । কোন কাজে তিনি দমে যেতে শেখেননি। এই অফুরন্ত জীবনী শক্তি ধরে রাখা মানুষটি বেশ কিছুদিন ধরেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

গত ২৪ ফেব্রুয়ারি সামিনা লুৎফা জিবিএস (Guillian-Baree Syndrome) রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তাঁর অবস্থা খারাপ হলে আইসিইউতে ভর্তি করা হয়।  একটা সময় পর্যন্ত তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। তাঁর মাসল পাওয়ার ফিরতে শুরু করলে ফিজিওথেরাপি বা সাপোর্টিভ অন্যান্য ট্রিটমেন্ট শুরু করা হবে।

বিরল রোগে আক্রান্ত সামিনা লুৎফা

নিজেকে থিয়েটারকর্মী হিসেবে পরিচয় দিতে ভালোবাসেন তিনি। ছবি: সামনা লুতফার ফেসবুক ওয়াল থেকে

৫ মার্চ একটি সূত্র থেকে জানা যায়, কোভিড টেস্টের রেজাল্ট পজিটিভ এসেছিলো সামিনা লুৎফার। তাই তাঁকে কোভিড ইউনিটে শিফট করা হয়েছে। ওখানেই ভেন্টিলেশনে আছেন। ট্র্যাকোস্টমি করার পর তিনি আগের চেয়ে কিছুটা ভালো আছেন। বাইরে থেকে একবার কোভিড টেস্ট করানো হয়েছে সেটার রিপোর্ট নেগেটিভ এসেছে। হাসপাতাল কর্তৃপক্ষ আরেকটা টেস্ট দিয়েছে, সেটাও নেগেটিভ আসলে জেনারেল আইসিইউতে শিফট করে দেওয়া হবে। কোভিড আইসিইউতে আইসোলেশনেই রাখা হয়েছে সামিনা লুৎফাকে।

ডাক্তাররা এখন অপেক্ষায় আছেন ভেন্টিলেশনটা খুলে তাঁকে আইসিইউ থেকে বের করার। সেটা হতে এখনো একমাসের মতোই সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

বিরল রোগে আক্রান্ত সামিনা লুৎফা

যে কোনো অন্যায়ের প্রতিবাদ তিনি নাটকের মাধ্যমে করে থাকেন। ছবি: সামিনা লুৎফার ফেসবুক ওয়াল থেকে

জিবিএস একটি বিরল নিউরোলজিক্যাল রোগ যা শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে ভুলভাবে তার পেরিফেরাল স্নায়ুতন্ত্রের অংশ, মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বাইরে অবস্থিত স্নায়ুর নানা অংশকে আক্রমণ করে। জিবিএস রোগ হলে রোগী দুর্বল হয়ে পড়ে। এমনকি পক্ষাঘাতের মতো অবস্থা তৈরি হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply