fbpx

‘বিশেষ বয়স্ক ভাতা’ ৯০ বছরের বেশি বয়সীদের জন্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকার দেশে চালু করতে যাচ্ছে ৯০ বছরের বেশি বয়সীদের জন্য বিশেষ বয়স্ক ভাতা। সমাজকল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটির সুপারিশ অনুযায়ী একটি নীতিমালা করে প্রস্তাব তৈরির কাজ করছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে জানা গেছে, অর্থ মন্ত্রণালয় এই প্রস্তাবে অনুমোদন দিলে আগামী অর্থবছর থেকেই বিশেষ বয়স্ক ভাতা চালু করা যাবে। এই ভাতার খসড়া প্রস্তাব অনুযায়ী, ৯০ বছরের বেশি বয়সীদের প্রতি মাসে ৩ হাজার টাকা করে দেওয়া হবে এ কর্মসূচির আওতায়।

বর্তমানে বয়স্ক ভাতা দেওয়া হয় ৪৯ লাখ মানুষকে, যার মধ্যে ৯০ বছরের বেশি মানুষের সংখ্যা ২ লাখ। এই আওতায় প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে প্রবীন ব্যক্তিদের। বিশেষ বয়স্ক ভাতা চালু হলে ৯০ বছর বয়সীরা এই ‘বয়স্ক ভাতা’ থেকে আলাদা হয়ে যেতে পারবেন।

মন্ত্রীপরিষদ বিভাগ থেকে জানা গেছে, সামাজিক নিরাপত্তা সংক্রান্ত মোট ১২৬টি কার্যক্রম ২৫টি মন্ত্রণালয় বা বিভাগ বাস্তবায়ন করছে। মূলত, দারিদ্র বিমোচন, বৈষম্য কমানো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এসব সামাজিক নিরাপত্তা কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি বছরই ভাতাভোগীদের সংখ্যা ও বরাদ্দ বাড়ছে। আর দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে ৮০ বা তার বেশি বয়সীরা অর্থনৈতিক ঝুঁকিতে রয়েছেন। তাদের মধ্যে ৯০ বছরের বেশি বয়সীদের প্রতি বিশেষ নজর দেওয়ার জন্যই সরকার বিশেষ বয়স্ক ভাতা চালুর এ উদ্যোগ নিয়েছে বলেও মন্ত্রীপরিষদ বিভাগ থেকে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply