fbpx

বিশ্ববাজারে দাম না কমলে কিছুই করার নেই: বাণিজ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে নিত্যপণ্যের দাম বাড়ার কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীলতাকে দায়ী করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আন্তর্জাতিক বাজারে দাম না কমলে কিছুই করার নেই বলে জানান তিনি।

১৮ মে (বুধবার) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভায় বাণিজ্যমন্ত্রি একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে আন্তর্জাতিক বাজারে সবকিছুর দাম বাড়তি তাই দাম না কমা পর্যন্ত আমরা কিছুই করতে পারবো না।’ এসময় কলকাতায় বাজারের বর্তমান অবস্থার খবর নিতে বলেন তিনি। সেখানে কত দামে তেল বিক্রি হচ্ছে। মানুষকে বৈশ্বিক অবস্থা জানাতে হবে বলেও মন্তব্য করেন টিপু মুনশি।

বর্তমানে দেশের বাজারে ডলারের দাম বেড়ে যাওয়া নিয়ে তিনি জানান, করোনার কারণে দেশে গত দুই বছর আমদানি কম ছিল। এখন খুলে যাওয়ায় ক্যাপিটালে প্রভাব পড়েছে, দুই বছরের চাপ পড়েছে একসঙ্গে। সবকিছু মিলে একটা প্রভাব পড়েছে। এতে করে বৈদেশিক রিজার্ভে চাপ পড়েছে। গত দুই বছর আমদানি কমায় রিজার্ভ বেড়েছিল। এখন চাপ পড়ায় এই সমস্যা হচ্ছে বলে জানান টিপু মুনশি।

এসময় শ্রীলঙ্কায় বর্তমান অবস্থা নিয়ে মন্ত্রি বলেন, ‘এটা নিয়ে আমাদের ঘাবড়ানোর কোনো কারণ নেই। প্রধানমন্ত্রীর কথা অনুযায়ী আমাদের দেশে বৈশ্বিক প্রভাব পড়েছে, সাশ্রয়ী হতে হবে।’

Advertisement
Share.

Leave A Reply