fbpx

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ করলো তালেবান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ নিষিদ্ধ করেছে তালেবান। এ নিয়ে তালেবান সরকারের পক্ষ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, তালেবান সরকারের উচ্চশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ফেব্রুয়ারির শেষের দিকে আফগানিস্তানের রাজধানী কাবুলসহ উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হওয়ার কথা। এর আগে প্রদেশগুলোর বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়, যেসব প্রতিষ্ঠান নির্দেশ মানবে না, তাদের আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে।

উল্লেখ্য, আফগানিস্তানে ক্ষমতা দখলের পর তালেবান সরকার নারীদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছে। প্রথমে তালেবান আফগান বিশ্ববিদ্যালয়গুলোয় নারীদের জন্য পৃথক শ্রেণিকক্ষ ও প্রবেশপথ চালু করেছিল। তারপর বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের শুধু নারী শিক্ষক বা বয়স্ক পুরুষ শিক্ষক পড়ানোর বাধ্যবাধকতা দেয়া হয়। গত ডিসেম্বরে আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলোকে বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নারী শিক্ষার্থীদের যেন পাঠদান করা না হয়।

Advertisement
Share.

Leave A Reply