fbpx

বিশ্বব্যাংকের ঋণে ২৯ জেলায় হবে ৪৯ মৎস্য অভয়াশ্রম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) তহবিলের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পের আওতায় দেশে আরও ৪৯ মৎস্য অভয়াশ্রম ও ২৯টি শুঁটকি প্রদর্শনী স্থাপন করা হবে। এই প্রকল্পে ৮৫ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংকের অঙ্গভুক্ত এ প্রতিষ্ঠানটি।

ক্লাইমেট স্মার্ট মাছ চাষ প্রযুক্তির মাধ্যমে মাছের উৎপাদন ও উৎপাদনশীলতা বাড়ানোর জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রজেক্টের আওতায় এই উদ্যোগ নেওয়া হবে।

চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি মঙ্গলবার (২৪ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

দেশের ২৯টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে জুলাই ২০২১ থেকে জুন ২০২৬ পর্যন্ত। এই সময়ের মধ্যেই বাস্তবায়ন করা হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি ২৫ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক ঋণ দেবে ৮৫ কোটি টাকা এবং সরকারি অর্থায়ন ২১ কোটি ২৫ লাখ টাকা।

প্রকল্পের আওতায় ১৪৫টি বিল নার্সারি স্থাপন, ১৯৪টি পুকুর/জলাশয় পুনঃখনন, ১৪৫টি মৎস্যবান্ধব ফিশিং নেট সরবরাহ, ১ হাজার ৯৫০টি বিভিন্ন ধরনের মৎস্য চাষ প্রযুক্তির প্রদর্শনী খামার স্থাপন করা হবে। সাপ্লাই চেইন উন্নয়নের জন্য বরফ সুবিধাসহ ৫৮টি ইনসুলেটেড ভ্যান সরবরাহ, মৎস্য ও মৎস্যজাত পণ্যের ভ্যালু চেইন উন্নয়নের জন্য ১৪টি মিনি প্রসেসিং ইউনিট নির্মাণ ও ফিশ প্রসেসিং যন্ত্রপাতি সরবরাহ করা হবে। এছাড়া এই প্রকল্পের আওতায় ৬০০জন দরিদ্র মৎস্য চাষিকে বিকল্প কর্মসংস্থান কার্যক্রমে সহায়তা দেওয়া  হবে।

মৎস্য অধিদপ্তর জানিয়েছে, এই প্রযুক্তি মাছের উৎপাদন ও উৎপাদনশীলতা বাড়িয়ে মৎস্য ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সহায়ক ভূমিকা পালন করবে। একইসঙ্গে ব্যবসাবান্ধব সাপ্লাই চেইন এবং বাজার নেটওয়ার্ক প্রসারের মাধ্যমে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের বাজারে প্রবেশাধিকার বৃদ্ধি এবং স্টেকহোল্ডারদের জীবিকায়নের মানোন্নয়নসহ টেকসই মৎস্যসম্পদ ব্যবস্থাপনায় সক্ষমতা বাড়বে।

Advertisement
Share.

Leave A Reply