fbpx

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি অধ্যাপক ড.সাইফুল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত বিখ্যাত গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠান স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রকাশ করেছে।

এবারের তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান করে নিয়েছেন পবিপ্রবির এই অধ্যাপক। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে পবিপ্রবির কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে ২০০৭ সালে যোগদান করেন।

জাপান সরকারের শিক্ষাবৃত্তি পেয়ে ২০১০ সালে তিনি জাপান যান এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রিও লাভ করেন।

বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে এ পর্যন্ত তার দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষাজীবনে তিনি একাধিকবার স্বর্ণপদক ও সম্মানজনক সনদও লাভ করেন।

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় অন্যতম বিজ্ঞানী ও গবেষক হিসেবে স্থান পাওয়ায় সাইফুল ইসলামকে শুভেচ্ছা জানিয়েছেন পবিপ্রবির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ‘২০০৭ সাল থেকে এ পর্যন্ত আমার যত পাবলিকেশন রিসার্স বিশ্বের বিজ্ঞানীরা রেফারেন্স হিসেবে ব্যবহার করছেন, তার ভিত্তিতে বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় আমার নাম অন্তর্ভুক্ত করা হয়। এ তালিকায় বাংলাদেশের মোট ৪৫ জন বিজ্ঞানীর নাম রয়েছে।’

তিনি আরও বলেন, ‘বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীর তালিকায় বিজ্ঞানী ও গবেষক হিসেবে স্থান করে নেয়ায় অবশ্যই ভালো লাগা কাজ করছে। ভবিষ্যৎ এ তালিকায় আমার পবিপ্রবির অনেকে নাম প্রকাশ পাবে। তখন পবিপ্রবি র‌্যাংকিংয়ে আরও ওপরে আসবে।’

 

Advertisement
Share.

Leave A Reply