fbpx

বিশ্বের করোনা পরিস্থিতি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা এখন ৮ কোটি ছোঁয়ার পথে। মারা গেছে ১৭ লাখ ৩৭ হাজারেরও বেশি রোগী। তবে শনাক্তদের মধ্যে সাড়ে পাঁচ কোটিরও বেশি মানুষ এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে, পরিস্থিতি কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। গত ২৪ ঘণ্টায় এখানে ভাইরাসটি ধরা পড়েছে আরও ২ লাখ ৩২ হাজারেরও বেশি মানুষের শরীরে।  মারা গেছে প্রায় সাড়ে তিন হাজার জন। এর মধ্যেই  আসছে বড়দিন ও থার্টি ফাস্ট নাইটের মত বড় দুটি উৎসব। উৎসব সমাগমকে কেন্দ্র করে সংক্রমণ আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ব্রাজিলে আগের দিনের তুলনায় বুধ বার সংক্রমণ কিছুটা কমেছে। নতুন করে শনাক্ত হয়েছে ৪৬ হাজারেরও বেশি রোগী। মারা গেছে প্রায় এক হাজার রোগী।

পরিস্থিতি আবার ভয়াবহ হয়ে উঠছে যুক্তরাজ্যে। বুধবার এক দিনেই শনাক্ত হয়েছে ৩৯ হাজারেরও বেশি রোগী। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। এর মধ্যেই করোনার রুপান্তরিত ধরণটি ছড়িয়ে পড়েছে গোটা দেশে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, দেশটিতে আরো একটি নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।  দুই জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

লন্ডন এবং উত্তর-পশ্চিম ইংল্যান্ডের আক্রান্ত ওই দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা সফর করে এসেছে এমন ব্যক্তিদের সংস্পর্শে এসেছিলেন। ভাইরাসটির নতুন বৈশিষ্ট্য দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হয়। এ ঘটনার পর দক্ষিণ আফ্রিকার সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ফ্রান্স, ইতালি, জার্মানিসহ ইউরোপের আনেক দেশেই সংক্রমণ এখনো ঊর্ধ্বমুখী।

এদিকে সিঙ্গাপুরেও এক জনের শরীরে ভাইরাসের নতুন ধরণটি শনাক্ত হয়েছে।

দিন দিনই উদ্বেগ বাড়ছে রাশিয়াতে। বুধবারও এখানে শনাক্ত হয়েছে ২৭ হাজারেরও বেশি রোগী। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা এখন ৩ লাখ ছোঁয়ার পথে। মারা গেছে ৫২ হাজারেরও বেশি মানুষ।

তবে সংক্রমণ ও মৃতের তালিকায় দ্বিতীয় আবস্থানে থাকা ভারতে পরিস্থিতি অনেকটাই ভালর দিকে। বুধবার এখানে শনাক্ত হয়েছে ২৪ হাজার রোগী। কমেছে মৃত্যুর হারও।

Advertisement
Share.

Leave A Reply