fbpx

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৫১ লাখ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে এখনো কমেনি প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ। এই মাহামারি শুরু থেকে এ পর্যন্ত সারাবিশ্বে প্রাণ কেড়েছে ৫১ লাখেরও বেশি মানুষের। ভাইরাসটিতে গত ২৪ ঘন্টায় মারা গেছে প্রায় সাড়ে সাত হাজার মানুষ। পাশাপাশি আক্রান্ত হয়েছে আরও পাঁচ লাখের বেশি মানুষ।

১৩ নভেম্বর (শনিবার) সকাল ৮ টা পর্যন্ত করোনাভাইরাসের তথ্য সংগ্রহ আন্তর্জাতিক পরিসংখ্যান-ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সুত্রে এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য বলছে, এ পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ চার হাজার ৩০ জন। নতুন  শনাক্ত হয়েছে ২৫ কোটি ৩২ লাখ তিন হাজার ৭৫৮ জন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৮৯ লাখ ৯৩ হাজার ৭৭৬ জন।

তথ্য বলছে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাত হাজার ১৮৮ জন। এর আগের দিন করোনায় মারা সাত হাজার ৪৭৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে পাঁচ লাখ চার হাজার ৭৮৯ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় হয়েছে হয়েছে পাঁচ লাখ ৫৭ হাজার একজনের।

এই ভাইরাসটিতে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন চার কোটি ৭৮ লাখ ৩৪ হাজার ৮১০ জন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৮২ হাজার ৯৩৩ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৭৮ লাখ ৪৬ হাজার ৩০৫ জন।

আক্রান্তের দিক দিয়ে ভারত দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে  এখন পর্যন্ত করোনায় তিন কোটি ৪৪ লাখ ১৪ হাজার ৬০৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে চার লাখ ৬২ হাজার ৮৯৩ জনের।

এদিকে আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন দুই কোটি ১৯ লাখ ৪০ হাজার ৯৫০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১০ হাজার ৯৩৫ জনের।

আর যুক্তরাজ্যে আক্রান্তের দিক থেকে রয়েছে  চতুর্থ অবস্থানে। দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৪ লাখ ৮৭ হাজার ৩০২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৬৭৮ জন।

এছাড়া করোনা আক্রন্তে রাশিয়ায় রয়েছে পঞ্চম স্থানে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৯২ হাজার ৫৯৫ জন। মারা গেছেন দুই লাখ ৫২ হাজার ৯২৬ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় ৩০ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ইতিমধ্যে বিশ্বের প্রায় সব দেশেই এই মহামারি ছড়িয়ে পড়েছে।

Advertisement
Share.

Leave A Reply