fbpx

বিশ্বে করোনা কেড়ে নিয়েছে ৪২ লাখ ৭৭ হাজার মানুষের প্রাণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন বিপর্যস্ত সারাবিশ্ব। প্রতিদিনই বাড়ছে করোনায় শনাক্ত ও মৃত্যুর মিছিল। সারাবিশ্ব জুড়ে এ পর্যন্ত ৪২ লাখ ৭৭ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস।

করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার। সংস্থাটির বাংলাদেশ সময় গতকাল ৫ আগস্ট (বৃহস্পতিবার) একটি বিজ্ঞপ্তিতে জানায়, এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট শনাক্তের সংখ্যা ২০ কোটি ১৫ লাখ ৬৩ হাজার ৫০১। এর মধ্যে ৪২ লাখ ৭৭ হাজার ৯৮৩ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৮ কোটি ১৩ লাখ ২৮ হাজার ৪৭৯ জন।

ওয়ার্ল্ডোমিটারেরর তথ্য বলছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট শনাক্তের সংখ্যা তিন কোটি ৬২ লাখ ৭০ হাজার ১৫৪। আর মৃত্যু হয়েছে ছয় লাখ ৩১ হাজার ৭৭২ জনের।

তবে করোনায় আক্রান্তের হিসাবে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ভারতে মোট শনাক্তের সংখ্যা তিন কোটি ১৮ লাখ ৫৫ হাজার ৭৮৩। এর মধ্যে মৃত্যু হয়েছে চার লাখ ২৬ হাজার ৭৮৫ জনের। এছাড়া ব্রাজিলে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা দুই কোটি ৬৬ হাজার ৫৮৭। এর মধ্যে পাঁচ লাখ ৬০ হাজার ৭০৬ জনের মৃত্যু হয়েছে।

আর বাংলাদেশে শনাক্তের সংখ্যা ১৩ লাখ ২২ হাজার ৬৫৪। এর মধ্যে ২১ হাজার ৯০২ জনের মৃত্যু হয়েছে। উৎপত্তিস্থল চীনে আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ৩৭৪। এর মধ্যে চার হাজার ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) নিয়ে সন্দেহ প্রকাশ করবেন।’

তবে  শুরু থেকেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের ভূমিকা রয়েছে। চীনের উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ানের বলেন চীনের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনাভাইরাস।এটি মানুষের তৈরি বলে তার কাছে শতভাগ প্রমাণ রয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। তার দাবি এই তথ্য দেওয়ার কারণে তাকে হত্যা করতে চেয়েছে  চীন। তাই ভয়ে মার্কিন মুলুকে পালিয়ে যান ভাইরোলজিস্ট লি মেং ইয়ান।

Advertisement
Share.

Leave A Reply